ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

ধর্ষণের ঘটনায় উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস


প্রকাশ: ৬ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


ধর্ষণের ঘটনায় উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

   

ঢাবি প্রতিনিধি : টিএসসি প্রাঙ্গণ, রাজু ভাস্কর্য, অপারাজেয় বাংলা থেকে রোকেয়া  হল। শিক্ষার্থীদের মানববন্ধন, মিছিল ও বহুমুখী কর্মসূচীতে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার সকালে রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন করে ঢাকা বিশ্ববিদ্যালয় শুভ সংঘ। এরপর মুখে কালো কাপড় বেধে ঢাবির চারুকলাসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা মানববন্ধন করেন।

ঢাবি শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদ ও বিচারের দাবিতে বিভিন্ন সামাজিক-রাজনৈতিক সংগঠনের আন্দোলনে 'উই ওয়ান্ট জাস্টিস'স্লোগানে প্রকম্পিত সমগ্র ক্যাম্পাস।

এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের পৃথক সেশনের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল, মানববন্ধন করছেন। পাশাপাশি বিভিন্ন সংগঠন ধর্ষণের প্রতিবাদ ও বিচারের দাবিতে চলছে আন্দোলন। 

দুপুরে ছাত্রলীগ ও ছাত্রদল পৃথক কর্মসূচি পালন করেছে। এরমধ্যে ছাত্রলীগ মানববন্ধন এবং ছাত্রদল উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ বেলা ১২টার দিকে রাজু ভাস্কর্য থেকে রোকেয়া হল পর্যন্ত প্রতিবাদী আলপনা অংকন শুরু করে। 

মুক্তিযুদ্ধ মঞ্চ দুপুরে রাজু ভাস্কর্য পাদদেশে প্রতিবাদ সমাবেশ করেছে।  এসময় ধর্ষণের বিচার চেয়ে সংগঠনটি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে। 

দুপুরে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ধর্ষকের কুশপুত্তলিকা দাহ করে। এ সময় শিক্ষার্থীরা বলেন, পৈশাচিক এমন ঘটনা নারীর অগ্রযাত্রা ব্যাহত করবে।  এ জন্য এ ধরণের ঘটনার দৃষ্টামূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে বিশ্ববিদ্যায় প্রশাসন,  আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সরকারকে উদ্যোগী হতে হবে।

উল্লেখ্য, রোববার এক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসে করে কুর্মিটোলায় তার বান্ধবীর বাসায় যাচ্ছিলেন। বাস থেকে নামার পর অজ্ঞাত ব্যক্তি তার মুখ চেপে ধরে। এতে তিনি জ্ঞান হারান। এরপর তাকে ধর্ষণ করা হয়। এ ঘটনায় ক্যান্টনমেন্ট থানায় মামলা করা হয়েছে।


   আরও সংবাদ