ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি দাবিতে ঢাবির শিক্ষক সমিতির মানববন্ধন


প্রকাশ: ৭ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


ধর্ষণের সর্বোচ্চ শাস্তি দাবিতে ঢাবির শিক্ষক সমিতির মানববন্ধন

   

ঢাবি প্রতিনিধি : ঢাবির শিক্ষক সমিতির সভাপতি এ এস এম মাকসুদ কামাল বলেন, ধর্ষণের প্রচলিত আইন সংশোধন করা প্রয়োজন আছে বলে আমি মনে করি৷ শিশু ও নারী নির্যাতন আইনের স্ব সংস্কারের প্রয়োজন আছে। একজন ধর্ষকের সাথে একজন রাজাকারের কোন তফাত নেই। যদি মানবতাবাদী অপরাধের জন্য একজন রাজাকারের ফাঁসি হয় তাহলে ধর্ষকেরও সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড হওয়া উচিত। 

বুধবার (৮ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে শিক্ষক সমিতি কর্তৃক আযোজিত এক মানববন্ধনে এ দাবি জানান তারা।

তিনি বলেন, একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যখন বিমানবন্দরের মতো ভিআইপি রোডে ধর্ষিত হন। তখন প্রশ্ন থেকেই যায় বাংলাদেশে ধর্ষকরা কি বৈধতা পেয়েছেন। বিশ্ব দরবারে আমাদের অপমাণিত হয় যখন একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ধর্ষণের শিকার হন। আমাদের নারীদের জন্য একটি নিরাপদ সমাজ গড়ার জন্য আমাদের শিক্ষক ও শিক্ষার্থীরা কাজ করে যাবে।

মাকসুদ কামাল বলেন, যেখানে সর্বোচ্চ বিদ্যাপিঠের ছাত্রী ধর্ষণের শিকার হয় সেখানে সাধারণ নারীদের কী অস্থা হবে। আমরা একটি নারীদের জন্য একটি নিরপদ সমাজ গড়ার জন্য সামনে কর্মসূচী গ্রহন করব। ধর্ষক যদি ধর্ষণ করে এবং ধর্ষণের পর হত্যা করে তবে মৃত্যুদন্ড হবে। যদি ধর্ষক যদি স্বীকার করে যে ধর্ষন করেছে তখন সর্বোচ্চ শাস্তি ১০ বছর কারাদণ্ড সেটা কমে ৫ বছরে চলে আসবে।

অধ্যাপক এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে এ মানববন্ধনে সিন্ডিকেট সদস্য হুমায়ূন কবির, সাবেক সিন্ডিকেট সদস্য চন্দ্রনাথ পোদ্দার, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সাদেকা হালিম বক্তব্য প্রদান করেন। 

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির অন্যান্য সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকেরা মানববন্ধনে উপস্থিত ছিলেন।


   আরও সংবাদ