ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

দুর্নীতির সূচকে বাংলাশের অবস্থান ১৪ তম


প্রকাশ: ২২ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


দুর্নীতির সূচকে বাংলাশের অবস্থান ১৪ তম

   

স্টাফ রিপোর্টার : সারাবিশ্বে গতবার ১৩ তম হলেও এবার ১৪ তম অবস্থানে এসেছে বাংলাদেশ। দুর্নীতির সূচকে উপরের দিকে তিন ধাপ উন্নতি করেও নিচের দিক থেকে এ অবস্থানে রয়েছে। ট্রান্সপারেন্সি ইণ্টারন্যাশনাল করাপশন পারসেপশন ইনডেক্স (সিপিআই) বিশ্বব্যাপী দুর্নীতির চিত্র তুলে ধরতে তালিকা প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রাজধানীর মাইডাস সেণ্টারে  দুর্নীতি ধারণা সূচক-২০১৯ সংবাদ সম্মেলনে এ তথ্যা জানান টি আই বি নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে দুর্নীতির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। শুধুমাত্র আফগানিস্থান সূচকে বাংলাদেশের উপরে রয়েছে। 

টি আই বি নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান জানান, এবারও কোনো দেশ শতভাগ স্কোর করেনি। গতবার সর্বোচ্চ স্কোর ছিলো ৮৮ পয়েন্ট।  এবার  নিউজিল্যান্ড ও ডেনমার্ক ৮৭ পয়েন্ট অর্জন করে এবার সবচেয়ে কম দুর্নীতির দেশ হিসেবে এক নম্বর অবস্থানে রয়েছে। স্কোরে বাংলাদেশের ২৬ পয়েন্ট পেয়েছে যা এশিয়ার দেশগুলোর মধ্যে চতুর্থ সর্বনিম্ন। বাংলাদেশের চিত্র ২০১৮ ও ২০১৯ সালে প্রায় একই রকম রয়েছে। এছাড়াও আফ্রিকার দেশ সোমালিয়া দুর্নীতিতে শীর্ষ অবস্থানে রয়েছে।

১৯৯৫ সাল থেকে আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইণ্টারন্যাশনাল পৃথিবীর ১৮০ টি দেশের দুর্নীতির চিত্র  প্রকাশ করে আসছে। এবার ১৩ টি ক্ষেত্রে জরিপ করা হলেও বাংলাদেশে ৮টি ক্ষেত্র  জরিপ করে এ পয়েন্ট পাওয়া গেছে।

ইফতেখারুজ্জামান বলেন, ঘুষ লেনদেন, পাবলিক ও প্রাইভেট মানি ডাইভার্সিটি, পদোন্নতি, স্বজন প্রীতি, রাষ্ট্র দখল করার যে প্রয়াস, এসব ক্ষেত্র বিবেচনা করেই এই জরিপগুলো করা হয়।

প্রধানমন্ত্রীর কাছ থেকে শূণ্য সহনশীলতার কথা শোনা গেছে। তিনি বলেছিলেন, কাউকে ছাড় দেয়া হবে না, দলীয় মানুষকেও এর আওতায় আনার ঘোষণা দেন।। তিনধাপ উন্নতি একটি অন্যতম কারণ বলে মনে করেন তিনি।


   আরও সংবাদ