ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সংস্কৃতির পৃষ্ঠপোষকতার জন্য আলাদা মন ও রুচি লাগে : সংস্কৃতি প্রতিমন্ত্রী


প্রকাশ: ২৩ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


শিল্প-সংস্কৃতির পৃষ্ঠপোষকতার জন্য আলাদা মন ও রুচি লাগে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

   

স্টাফ রিপোর্টার : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, শিল্প-সংস্কৃতির পৃষ্ঠপোষকতার জন্য আলাদা মন ও রুচিবোধ লাগে। সে ধরনের একজন রুচিশীল ও সংস্কৃতিমনস্ক ব্যক্তিত্ব দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান।

রানা প্লাজা দুর্ঘটনার সময় হতাহতদের আশ্রয় ও চিকিৎসা সেবা দিয়ে তিনি নিজেকে মানবতার সৈনিক হিসাবে পরিচিত করেছেন। বৈধ পথে অর্থ উপার্জন করেও ধনী হওয়া যায়। আর ধনী হলেই সবাই শিল্প-সংস্কৃতির চর্চা ও পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসেন না। কিন্তু তিনি এক্ষেত্রে ব্যতিক্রম। 

ঢাকার অদূরে সাভারে তাঁর প্রতিষ্ঠিত এনাম মেডিকেল কলেজ মিলনায়তন শিল্প-সংস্কৃতি চর্চার জন্য সবসময় বিনা ভাড়ায় বরাদ্দ দিয়ে থাকেন। তাছাড়া সাংসদ, বিজয় ও স্বাধীনতা নাট্য উৎসবসহ বিভিন্ন ধরনের সাংস্কৃতিক উৎসবে নিয়মিত সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা প্রদান করে থাকেন।

শুক্রবার সন্ধ্যায় ঢাকার সাভারস্থ এনাম মেডিকেল কলেজ মিলনায়তনে জাগরণী থিয়েটারের ২৫ বছর পূর্তি উপলক্ষে জাগরণী থিয়েটার আয়োজিত 'রজতজয়ন্তী আন্তর্জাতিক থিয়েটার উৎসব ২০২০' এর উদ্বোধন অনুষ্ঠানে উদ্বোধকের বক্তৃতায় এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান।

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, সাভার মৃৎশিল্পের জন্য বিখ্যাত। এখানে জাতীয় স্মৃতিসৌধ অবস্থিত এবং সর্ববৃহৎ রথ উৎসব অনুষ্ঠিত হয়। সাভার সবসময় সংস্কৃতির চারণভূমি ছিল উল্লেখ করে কে এম খালিদ বলেন, সাভার উপজেলা শিল্পকলা একাডেমি নির্মাণ প্রকল্পের ডিপিপি প্রণয়ন প্রায় শেষ পর্যায়ে। খুব শীঘ্রই এটি পরিকল্পনা কমিশনে পাঠানো হবে।

জাগরণী থিয়েটারের সভাপতি রাশেদ আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট এর সহসভাপতি ঝুনা চৌধুরী, সাভার উপজেলা নির্বাহী অফিসার পারভেজুর রহমান, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর সাধারণ সম্পাদক কামাল বায়েজিদ, বাংলাদেশ পথনাটক পরিষদ এর সাধারণ সম্পাদক আহমেদ গিয়াস, সাভার সম্মিলিত সাংস্কৃতিক জোট এর সভাপতি কাদের তালুকদার প্রমুখ। স্বাগত বক্তৃতা করেন জাগরণী থিয়েটারের সাধারণ সম্পাদক ও রজতজয়ন্তী আন্তর্জাতিক থিয়েটার উৎসব ২০২০ এর প্রধান সমন্বয়কারী স্মরণ সাহা।

অনুভূতি জ্ঞাপন করে বক্তৃতা করেন জাগরণী সম্মাননা প্রাপ্ত নাট্জন আবুল হায়াত, দিলারা জামান ও শর্মিলী আহমেদ।


   আরও সংবাদ