ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

গাজীপুরে সাড়ে তিন’শ বছরের পুরানো পুকুর ভরাটের চেষ্টা


প্রকাশ: ২৪ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


গাজীপুরে সাড়ে তিন’শ বছরের পুরানো পুকুর ভরাটের চেষ্টা

   

গাজীপুর সংবাদদাতা: প্রায় সাড়ে তিন’শ বছর আগের পুরানো একটি পুকুর ভরাট করে বাণিজ্যের পায় তারা করছে গাজীপুর সিটি কপোর্রেশনের কোনাবাড়ি বাঘিয়া এলাকার মৃত্যু পছা মোল্লার ছেলে আব্দুল ছাত্তার মোল্লা গংয়েরা।

শনিবার বিকেলে সরেজমিনে গেলে স্থানীয়রা অভিযোগ করে জানায়, নগরীর আমবাগ ১০নং-ওয়ার্ডের সুচিব্রিক্সের পাশে সাড়ে তিন’শ বছরের বেশি পুরানো ভোলার পুকুর নামক জায়গার উপর সীমাপ্রাচীর দেওয়ার জন্য পিলার পুতে রেখেছেন ছাত্তার মোল্লা গংয়েরা।

স্থানীয়রা জানান, পুকুরটি এলাকার পরিবেশ এবং বায়ুমন্ডল রক্ষা করা, জনসাধারণের গোসল, আশে-পাশে অগ্নিকান্ডের ঘটনায় ফায়ার সার্ভিস সেখান থেকে পানি নিয়ে আগুন নিয়ন্ত্রণের কাজ ছাড়াও পুকুরটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

কিন্তু একটি মহল “ছাত্তার” পুকুরটি কম-মূল্যে বায়না করার কথা বলে জমির শ্রেণি পরিবর্তন করে ভরাট করার পায়তারা চালাচ্ছেন। যাহা সিটি কপোর্রেশনের নিয়মে বা বিধানে পুকুর বা জলাসা ভরাটের কোন নিয়ম নেই। সাড়ে তিন’শ বছরের পুকুরটি বিলুপ্ত হতে চলছে।

এলাকাবাসি জানান, অধিক মুনাফার লোভে জমির শ্রেণি পরিবর্তন করে বাঘিয়ার আব্দুল ছাত্তার মোল্লা কিছু প্রভাবশালীদের মদদে গাজীপুর সিটি কপোর্রেশন ও পরিবেশ অধিদপ্তরের আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পুকুরটি ভরাট করার চেষ্টা করছে।

জানা গেছে, এলাকার সাধারণ মানুষসহ আশে-পাশের ব্যবসায়ীরা প্রতিবাদ করতে সাহস পাচ্ছে না। অধিক মুনাফার লোভে পুকুরটি ভরাট করে পরিবেশ ধ্বংস করে প্লট নিমার্ণের সিদ্ধান্ত নিয়েছে। এজন্যে তারা পুকুরের মাঝখানে পিলার পুতে রেখেছে।

স্থানীয়রা বলছেন, সিটি কপোর্রেশন ও পরিবেশের লোকজন কখনো এ বিষয় নিয়ে কোন কার্যকর পদক্ষেপ নেইনি বলে তিন একর পুকুরটি আস্তে আস্তে ভরাট হয়ে গেছে। স্থানীয় সুচি ব্রিক্সের মালিক শাজাহান আলী জানান, বাঘিয়া মৌজার এস, এ (৯৮৯) দাগের ইতিপূর্বে ৩৫০ বছরেরও বেশি পুরানো ভোলার নামক তিন একর জমির উপর পুকুরটি অনেকটাই ভরাট হয়ে গেছে। বর্তমানে যাও অল্প আছে তা ভরে গেলে এলাকার পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়াসহ মারাত্বক বিপর্যয়ের মুখে পড়বে এলাকাবাসি। 

তিনি বলেন, কমমূল্যে ওই পুকুরের জমি বায়না করে জমির শ্রেণি পরিবর্তন করে প্লট নিমার্ণ পায়তারা করছে ছাত্তার গংয়েরা। 

গাজীপুর সিটি কপোর্রেশনের সম্পত্তি কর্মকর্তা নুরুজ্জামান মৃধা জানান, সিটি কপোর্রেশনের আওতায় মালিকানা জমি হলেও পুকুর বা জলাসা ভরাট করা যাবে না।


   আরও সংবাদ