ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ ভাদ্র ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

ইটের বিকল্প ব্লক প্রস্তুতকারীদের আর্থিক প্রণোদনা দেবে সরকার : শাহাব উদ্দিন


প্রকাশ: ২৪ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


ইটের বিকল্প ব্লক প্রস্তুতকারীদের আর্থিক প্রণোদনা দেবে সরকার : শাহাব উদ্দিন

   

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন বলেছেন, ইটের বিকল্প হিসেবে ব্যবহৃত ব্লক পরিবেশ ও কৃষি বান্ধব এবং ব্যয় সাশ্রয়ী। এজন্য, সরকার ২০২৫ সালের মধ্যে সরকারি কাজে প্রচলিত ইটের ব্যবহার শুন্য'র কোটায় নামিয়ে আনবে। 

পর্যায়ক্রমে দেশের সবাইকে ব্লকের ব্যবহারে এগিয়ে আসার আহবান জানিয়ে তিনি বলেন, ব্লকের সুবিধার কারণে বিশ্বের অধিকাংশ দেশেই এখন ইটের বিকল্প হিসেবে ব্লক ব্যবহার করা হচ্ছে। 

ব্লক প্রস্তুতকারীদের বিভিন্ন প্রণোদনা প্রদানের কথা উল্লেখ করে মন্ত্রী জানান, ইটের পরিবর্তে ব্লক প্রস্তুতকারীদের ট্যাক্স কমানো হবে, একাজে কোনো প্রকার লাইসেন্স প্রয়োজন হবে না। সরকার এলক্ষ্যে কম সূদে ঋণ প্রদান করবে। 

শনিবার (২৫ জানুয়ারি) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় "টেকসই উন্নয়নে পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী " শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শাহাব উদ্দিন বলেন, ব্লক তৈরিতে কাঠ ,কয়লা না পোড়ানোর কারণে ক্ষতিকর গ্যাস নিঃসরণ হওয়ায় এটি পরিবেশ বান্ধব। প্রচলিত ইট প্রস্তুতিতে কৃষিজমির উপরিভাগের উর্বর মাটি ব্যবহারের ফলে খাদ্য উৎপাদন কমে যাচ্ছে। ব্লকের ব্যবহার শুরু হলে কৃষি জমির উপরিভাগের মাটি এবং বনজ সম্পদের ব্যবহার কমে যাবে। ফলে খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে এবং কার্বন নির্গমন কমার ফলে পরিবেশ সুরক্ষা পাবে। 

মন্ত্রী বলেন, বড় সাইজের কনক্রিটের হলো ব্লক ব্লক সারা বছর ব্যাপী উৎপাদন করা সম্ভব। এর স্থায়ীত্বকাল ও কাঠামোগত ভারসাম্য বেশি। 

কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন'র এর সঞ্চালনায় অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ইমেরিটাস ড. শামীম জেড বসুনিয়া, হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট এর মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার, সড়ক ও জনপথ অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবু সালেহ নুরুজ্জামান মুন্না, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য মেজর (অবঃ) প্রকৌশলী শামসুদ্দিন আহমেদ চৌধুরী, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স এর সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান, বাংলাদেশ ইট প্রস্তুতকারী মালিক সমিতির সহ সভাপতি আসাদুর রহমান খান, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যুগ্মসম্পাদক অধ্যাপক ড. আহমেদ কামরুজ্জামান মজুমদারসহ বিশেষজ্ঞগণ এবং সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। 


   আরও সংবাদ