ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

দিল্লির জামিয়া মিল্লিয়া বিশ্ববিদ্যালয় ছাত্রদের লক্ষ্য করে রামভক্তের গুলি


প্রকাশ: ২৯ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


দিল্লির জামিয়া মিল্লিয়া বিশ্ববিদ্যালয় ছাত্রদের লক্ষ্য করে রামভক্তের গুলি

   

আন্তর্জাতিক ডেস্ক: দিল্লির জামিয়া মিল্লিয়া বিশ্ববিদ্যালয় চত্ত্বরে আতঙ্ক। বৃহস্পতিবার ভরদুপুরে রামভক্ত গোপাল নামে এক যুবক পড়ুয়াদের দিকে গুলি ছুড়তে ছুড়তে এগিয়ে আসে। সেই বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদী পড়ুয়াদের বন্দুক তাক করে বলে, ‘এই নে আজাদি’। এই ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়িয়েছে। গুলিতে একজন জখম হয়েছেন। অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ।

এই উত্তেজনার জেরে যাতে যান চলাচলে বিঘ্ন না ঘটে তাই ঘুরিয়ে দেওয়া হয়েছে রুট। রক্তাক্ত অবস্থায় প্রথমে তাকে নিরস্ত্র করে পুলিশ। পড়ে আটক করে গ্রেফতার করা হয়। সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়া এক ভিডিওতে এমনটাই দেখা গেছে। জানা গেছে, কালো জ্যাকেট ও সাদা ট্রাউজার পরা ওই যুবক পড়ুয়াদের দিকে বন্দুক উঁচিয়ে এগিয়ে আসছে। তার মুখে স্লোগান, ‘এই নে তোদের আজাদি’।

এই ঘটনার সময় ওই চত্ত্বরে পুলিশ বাহিনী মোতায়েন ছিল। ভিডিওতে তেমনটাই দেখা গেছে। তারপরও পুলিশের ঘেরাটোপ টপকে কীভাবে ওই যুবক এই কাণ্ড ঘটাল, সেই প্রশ্ন ঘুরছে বিরোধীদের মনে। এই ঘটনার সময় জামিয়ার পড়ুয়ারা বিশ্ববিদ্যালয় থেকে রাজঘাট পর্যন্ত একটা শান্তি মিছিলের আয়োজন করছিলেন। সিএএর প্রতিবাদে চলছিল ওই মিছিলের আয়োজন।

জানা গেছে, এই কাণ্ড ঘটানোর আগে ওই অভিযুক্ত ফেসবুক লাইভও করেছে। গত মাসের ১৫ ডিসেম্বর সিএএ-বিরোধী আন্দোলনে উত্তাল হয় জামিয়া মিল্লিয়া বিশ্ববিদ্যালয়। পুলিশের বিরুদ্ধে সেবার ‘অতি সক্রিয়তার’ অভিযোগ ওঠে।

এদিকে জামিয়া বিশ্ববিদ্যালয় থেকে খুব একটা দূরে নয় শাহিনবাগ। যেখানে গত এক মাস ধরে মুসলিম মহিলারা ধর্নায় বসেছেন। তাদের দাবি, সিএএ বিলোপ করতে হবে। এদিন মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকী স্মরণে জামিয়া থেকে রাজঘাট পর্যন্ত প্রতিবাদ মিছিলের আয়োজন করছিলেন জামিয়ার পড়ুয়ারা সেই সময় ঘটে এই গুলি চালানোর ঘটনা।

অপরদিকে গত মাসে দেশব্যাপী সিএএ-বিরোধী আন্দোলনে তপ্ত হয়েছিল রাজনীতি। পড়ুয়া থেকে বিশিষ্টজন পথে নেমে এই আইনের প্রতিবাদে সরব হয়েছিলেন। একাধিক বিশ্ববিদ্যালয়ে ছড়িয়েছিল আন্দোলনের আঁচ। পুলিশ-পড়ুয়া সংঘর্ষ, পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে জখম হয়েছিল একাধিক। এমন অভিযোগ তোলা হয় বিরোধী শিবিরের তরফে। প্রতিবাদ দমনে চলেছে গ্রেফতারি ও আটক।

জানা গেছে, প্রথম স্লোগান ‘জয় শ্রীরাম’। পরে বন্দুক উঁচিয়ে ‘এই নাও আজাদি!’ দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের বাইরে সিএএ-বিরোধী মিছিলে গুলি চালানোর আগে এই স্লোগানই দিয়েছিল গোপাল। শুধু তাই নয়, গুলি চালানোর আগে ফেসবুকে লাইভ ভিডিও করেছিল ধৃত যুবক। তার ফেসবুক পোস্টে লেখা, ‘শাহিনবাগ খেল খতম।’

প্রত্যক্ষদর্শীদের দাবি, কার্যত নীরব পুলিশের সামনেই বিরোধীদের উদ্দেশে পিস্তল উঁচিয়ে শাসাতে শুরু করে এই গোপাল। বলে, ‘আজাদি চাহিয়ে? ম্যায় দুঙ্গা আজাদি!’ এরপরই ‘ইয়ে লো আজাদি’ বলে গুলি চালায় ওই যুবক।


   আরও সংবাদ