ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

এবার যুক্তরাজ্যে করোনাভাইরাস


প্রকাশ: ৩০ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


এবার যুক্তরাজ্যে করোনাভাইরাস

   


 আন্তজার্তিক ডেস্কঃ  চীন থেকে বিশ্বের অন্তত ১৯ দেশে বিস্তারের পর এবার যুক্তরাজ্যেও করোনাভাইরাসে আক্রান্ত দুজনকে শনাক্ত করা হয়েছে।

 যুক্তারাজ্যের প্রধান মেডিকেল কর্মকর্তা শুক্রবার এই ঘোষণা দিয়েছেন। আক্রান্ত দুই ব্যাক্তি একই পরিবারের সদস্য। দেশটির জাতীয় স্বাস্থ্য সেবা (এনএইচএস) কর্তৃপক্ষের বিশেষজ্ঞ চিকিৎসকরা তাদের সেবা দিচ্ছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা দুজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘোষণা দিলেও এ নিয়ে আর বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেননি। একই পরিবারের ওই সদস্যের পরিচয় ও তাদের কোথায় চিকিৎসা সেবা দেয়া হচ্ছে এ নিয়ে কোনো কিছুই জানানো হয়নি।

হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস চীন ছাড়াও বিশ্বের ১৯টি দেশে ছড়িয়ে পড়েছে। এসব দেশে মোট ৯৮ জন এখন ভাইরাসটিতে আক্রান্ত। এছাড়া চীনের মূল ভূখন্ডে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২১৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন আরও প্রায় ১০ হাজার। যাদের বেশিরভাগে হুবেই প্রদেশের বাসিন্দা।

যুক্তরাজ্যের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা অধ্যাপক ক্রিস হুইটি বলেন, ‘করোনাভাইরাসে প্রতিরোধ ও এর সংক্রমণ ঠেকাতে এনএইচএস বেশ ভালোভাবেই প্রস্তুত রয়েছে। কোনো মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন কিনা তা জানতে এবং এর বিস্তার ঠেকাতে আমরা ইতোমধ্যে ব্যাপকহারে কাজ শুরু করেছি।’

তিনি বলেন, ‘যুক্তরাজ্যে নভেল করোনাভাইরাসে কেউ আক্রান্ত হচ্ছে কিনা তা নজরে রাখার ব্যাপারে আমরা প্রস্তুত। আর যদি কেউ এই ভাইরাসে আক্রান্ত হন তাহলে তা কঠোরভাবে মোকাবিলা করার জন্য প্রয়োজনীয় নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা নেয়াসহ দ্রুত সে বিষয়ে পদক্ষেপ নেয়ার বিষয়েও প্রস্তুতি রয়েছে আমাদের।’

অধ্যাপক ক্রিস হুইটি জানিয়েছেন, যুক্তরাজ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সঙ্গে ঘনিষ্ঠভাবে এ বিষয়ে কাজ করে যাচ্ছে। চীন থেকে বিশ্বব্যাপী বিস্তার লাভ করা এই ভাইরাসের মোকাবিলায় গোটা বিশ্ব যে প্রস্তুত তা নিশ্চিত করতে হবে আন্তর্জাতিক সম্প্রদায়কে। প্রসঙ্গত, গতকাল চীনের এই ভাইরাসের কারণে বিশ্ব স্বাস্থ্য সতর্কতা জারি করেছে হু।

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহান শহর থেকে ৮৩ জন ব্রিটিশ ও ২৭ বিদেশি নাগরিক যুক্তরাজ্যে ফেরার জন্য অপেক্ষায় রয়েছেন। আর কয়েক ঘণ্টার মধ্যে বিশেষ একটি ফ্লাইটে করে উহান থেকে তারা যুক্তরাজ্যের আরএএফ বিমানবন্দরে অবতরণ করবেন। ফেরার পর এসব মানুষকে যুক্তরাজ্যে দুই সপ্তাহের বিশেষ পর্যবেক্ষণে রাখা হবে বলেও জানানো হয়েছে।

  •  


   আরও সংবাদ