ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

চার ক্যাটাগরিতে পুরস্কার জিতে অস্কারে বাজিমাত ‘প্যারাসাইট’র


প্রকাশ: ৯ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


চার ক্যাটাগরিতে পুরস্কার জিতে অস্কারে বাজিমাত ‘প্যারাসাইট’র

   


 বিনোদন ডেস্ক: অস্কারের ৯২তম আসরে ইতিহাস সৃষ্টি করল বিদেশি ছবি ‘প্যারাসাইট’। আলাদা শ্রেণির দুটি ভিন্ন পরিবারের ওপর সামাজিক কটাক্ষ নিয়ে নির্মিত কোরিয়ান এই ছবিটি সেরা ছবিসহ মোট চার ক্যাটাগরিতে অস্কার জিতেছে। সেরা ছবি ছাড়াও সেরা মৌলিক চিত্রনাট্য, ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম ও অরিজিনাল স্ক্রিনপ্লে ক্যাটাগরিতে পুরস্কার নিয়েছে প্যারাসাইট।

এবারের আসরে দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার জিতেছে ‘১৯১৭ (৩টি)’। তারপরেই রয়েছে ফোর্ড ভার্সাস ফেরারি (২টি), জোকার (২টি) ও ওয়ান্স আপন অ্যা এ টাইম ইন হলিউড (২টি)।

প্যারাসাইট ছবির চিত্রনাট্য যৌথভাবে লিখেছেন বঙ জুন-হো ও হান জিন ওয়ান। তাদের হাতে পুরস্কার তুলে দেন অভিনেত্রী ডায়েন কিটন ও অভিনেতা কিয়ানু রিভস।

প্যারাসাইটের এই নজিরে দারুণ উচ্ছ্বসিত প্রযোজক কোয়াক সিন এইয়ে। পুরস্কার হাতে তিনি বলেন, ‘আমি বাকরুদ্ধ। আমরা কখনও কল্পনাও করিনি যে, এমনটি ঘটবে। আমরা খুবই খুশি। আমি যা কল্পনা করিনি সেই ঘটনাই এখন ঘটছে।’

সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের অক্টোবরে সিনেমাটি মুক্তি পাওয়ার পর এ পর্যন্ত ১৬৫ মিলিয়ন মার্কিন ডলারের বেশি আয় করেছে।

এবারের আসরে সেরা অভিনেতা পুরস্কার জিতেছেন জোকারের জ্যাকুইন ফনিক্স। অ্যান্টনিও বেনদেরাস, লিওনার্দো ডিক্যাপ্রিওর মতো অভিনেতাকে পেছনে ফেলে এ পুরস্কার জিতে নেন তিনি।

অপরদিকে সিনথিয়া এরিভো (হ্যারিয়েট), স্কারলেট জোহানসন (ম্যারিজ স্টোরি), সাওরসে রোনান (লিটল ওম্যান), চার্লিজ থেরনের (বম্বশেল) মতো অভিনেত্রীকে পেছনে ফেলে সেরা অভিনেত্রী হয়েছেন রেনে জেলওয়েগার।

৯২তম অস্কার আয়োজনে বাজিমাত করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও মিশেল ওবামার প্রযোজনা সংস্থা হাইয়ার গ্রাউন্ড। এই প্রযোজনা সংস্থার প্রথম ছবি ‘আমেরিকান ফ্যাক্টরি’ মোশন পিকচার্স অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা প্রামাণ্যচিত্র ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছে।

যৌথভাবে ছবিটির পরিচালক স্টিভেন বগনার ও জুলিয়া রেইচার্ট। প্রযোজনা করেছেন জেফ রেইচার্ট ও জুলি পার্কার বেনেলো। সম্পাদনা করেন লিন্ডসে উডজ। রোববার যুক্তরাষ্ট্রের হলিউড মঞ্চে তাদের হাতে এ পুরস্কার তুলে দেন ‘হাল্ক’ তারকা মার্ক রাফেলো।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ৯ জানুয়ারি রাতে (বাংলাদেশ সময় অনুযায়ী ১০ ফেব্রুয়ারি সকাল) শুরু হয় চলচ্চিত্রের দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯২তম আয়োজন।

প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিয়েছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।


   আরও সংবাদ