ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

আগামীকাল বসবে পদ্মাসেতুর ২৪তম স্প্যান


প্রকাশ: ৯ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


আগামীকাল বসবে পদ্মাসেতুর ২৪তম স্প্যান

   

স্টাফ রিপোর্টার : পদ্মাসেতুর ৩০ ও ৩১ নম্বর পিলারে ২৪তম স্প্যান বসবে আগামীকাল মঙ্গলবার। এতে দৃশ্যমান হবে সেতুর ৩ হাজার ৬০০ মিটার।আজ সোমবার (১০ জানুয়ারি) বিকেলে ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনটি সেতুর ১২ ও ১৩ নম্বর পিলারের কাছে অবস্থান করতে দেখা গেছে। 

সেতুর ১২ ও ১৩ নম্বর পিলারে বর্তমানে অস্থায়ীভাবে রাখা ‘৫-এফ’ স্প্যানটি সরিয়ে রাখা হবে নির্ধারিত পিলারে। ২০১৯ সালের ৩০ নভেম্বর মাওয়া প্রান্তে রোডওয়ে স্ল্যাব বসানোর কাজের সুবিধার্থে অস্থায়ীভাবে স্প্যানটি রাখা হয়েছিল। ২৩তম স্প্যান বসানোর ৯ দিনের মাথায় বসতে যাচ্ছে ২৪তম স্প্যানটি। 

মঙ্গলবার (১১ জানুয়ারি) সকাল ৮টায় স্প্যান বসানোর কার্যক্রম শুরু হবে। শরীয়তপুরের জাজিরা প্রান্তের সেতুর স্প্যানগুলোর সঙ্গে ৩০ ও ৩১ নম্বর পিলারে বসানোর কাজ শেষ হতে সময় লাগবে ৩-৪ ঘণ্টা। 

প্রকৌশলীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে নিয়ে যাবে ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন। নির্ধারিত পিলারের সামনে স্প্যানবহনকারী ক্রেনটি পজিশনিং করে নোঙর করবে। এরপর ইঞ্চি ইঞ্চি মেপে তোলা হবে পিলারের উচ্চতায়। রাখা হবে পিলারের বেয়ারিংয়ের উপর। আবহাওয়া ও কারিগরি কোনো জটিলতা দেখা না দিলে কয়েক ঘণ্টার মধ্যেই স্প্যানটি বসানো সম্ভব হবে।  

পদ্মাসেতুর প্রকৌশল সূত্রে জানা যায়, পদ্মাসেতুর ৪২টি পিলারের মধ্যে কাজ বাকি আছে ৪টি পিলারের। সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে বসানো হয়েছে ৫৭৩টি ও ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে স্ল্যাব বসেছে ২৫০টি। 


   আরও সংবাদ