ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

কালিগঞ্জে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত


প্রকাশ: ১৯ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


কালিগঞ্জে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

   

 

হাফিজুর রহমান শিমুলঃ কালিগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা বিষয়ক প্রচার সেমিনার ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।

 বৃহস্পতিবার সকাল ১০টায় কালিগঞ্জ উপজেলা অডিটোরিয়ামে অবিভাষন  প্রক্রিয়া প্রসারিত সহজ নিরাপদ ও সুশৃংখল করণার্থে এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়নে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী। 

কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক রাসেলের সভাপতিত্বে ও জেলা কর্মসংস্থান এর অফিসার মোঃ আব্দুল মাজেদ এর সঞ্চালনায় প্রেস ব্রিফিংয়ে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা টি টি সি কলেজের অধ্যক্ষ মোঃ মুছাবেরুজ্জামান, কালিগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি মাস্টার নরিম আলী মুন্সী, উপজেলা ভাইস চেয়ারম্যান নাজমুল ইসলাম, ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন ছোট, মথুরেশপুর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান, কুশুলিয়া ইউপি চেয়ারম্যান এবাদুল ইসলাম, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু প্রমূখ। 

বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও  সচেতনতা শীর্ষক সেমিনারে বক্তারা বলেন বর্তমান সরকার বাংলাদেশের প্রতিটি উপজেলা থেকে ১০০০ করে যুবক যুবতীদের বিদেশে পাঠাবে। তাদেরকে লেখাপড়ার পাশাপাশি  তারা  দক্ষতা অর্জন করতে হবে। বিশ্ববাজারে চাহিদা ভিত্তিক যথাযথ কারিগরি প্রশিক্ষণ প্রদান সুষ্ঠু ও সুসংহত অভিবাসন ব্যবস্থাপনার মাধ্যমে কর্মপ্রত্যাশী জনগোষ্ঠীর বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি এবং অভিবাসী কর্মীদের সুরক্ষা কল্যাণে কাজ করতে হবে নিরাপদ অভিবাসন ও মানব পাচার প্রতিরোধের লক্ষ্যে অনলাইনে রেজিস্ট্রেশন মাধ্যমে ২০১২ সালের সেপ্টেম্বর থেকে শুরু হয়। এবং ২০১৯ এর ডিসেম্বর পর্যন্ত  ৯১৬৭ জয়নের রেজিস্ট্রেশন করা হয়। 

আরো বলেন বর্তমান পৃথিবীর ১৭৩ টি দেশে প্রায় ১ কোটি ২০ লক্ষ কর্মী কর্মরত আছে। বর্তমান সরকারের ১০ বছরে  ৫৯ লক্ষ ৩৩ হাজার ৯৫ জন কর্মী বিদেশে কর্মসংস্থান রয়েছে। এবং তাদের অর্জিত রেমিটেন্সের পরিমাণ ১ কোটি ৩০ লক্ষ ৭৬ ৩৪.৫০ মিলিয়ন মার্কিন ডলার প্রবাসে কর্মরত সকল কর্মীর কঠোর পরিশ্রম দেশের সম্মান অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কালিগঞ্জ উপজেলার প্রতিটি ইউনিয়নে বিদেশগামী যুব ও যুব মহিলাদের প্রশিক্ষণ সহ বিদেশে যাওয়ার আগে সার্বিক বিষয়ে ধারণা দেওয়া হবে। 

মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রতিটি উপজেলা হতে বছরে ১০০০ জন দক্ষ যুব যুব মহিলাদের কর্মসংস্থানের জন্য বিদেশে প্রেরণের ব্যবস্থা করা হবে। বক্তারা আরও বলেন অবৈধ ভাবে কেউ বিদেশে যাবে না সরকার তথা দেশের বোঝা হবেন না। সরকার নির্ধারিত নির্দিষ্ট পথে কথা ও বৈধভাবে বিদেশে যাবেন মুজিববর্ষে এই হোক সকলের প্রত্যাশা। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা সাংবাদিক জনপ্রতিনিধি, শিক্ষক, ইমাম, পুরোহিত, ডাক্তার সহ বিভিন্ন শ্রেনি-পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


   আরও সংবাদ