ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

গ্রিসে উৎসাহ ও উদ্দীপনায় ঐতিহাসিক ৭ই মার্চ পালিত


প্রকাশ: ৭ মার্চ, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


গ্রিসে উৎসাহ ও উদ্দীপনায় ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

   

যথাযোগ্য মর্যাদার সাথে প্রাচীন সভ ̈তার পীঠস্থান গ্রিসে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করেন গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জসীম উদ্দিন এবাং দূতাবাসের কাউন্সলের (রাজনৈতিক) খালেদ।

আজ শনিবার (৭ মার্চ) উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে প্রবাসী বাাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চশলক ও ব্যবসায়ী সাংগঠনের প্রতিনিধি দূতাবাসে কর্মকর্তা-কর্মচারীসহ সর্বস্তরের প্রবাসী বাাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

বাণী পাঠের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ প্রদর্শন করা হয়। দূতাবাসের শ্রম বিষয়ক কাউন্সলর ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের প্রক্ষাপট বর্ণনা করে বক্তব্য রাখেন। 

এই উপলক্ষে দূতাবাস চত্বর বিশেষভাবে সাজসজ্জ্বা করা হয়। ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের গ্রিক ভাষায় অনুবাদটি প্রদর্শন করা হয়।

বাংলাদেশের রাষ্ট্রদূত জসীম উদ্দিন বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্বের কথা স্মরণ করে বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার দৃপ্ত পদক্ষেপে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। 

রাষ্টধদূত আরো বলেন, জাতির পিতার ভাষণের ইউস্কো কর্তৃক পৃথিবীর গুত্বপূর্ণ দালিলিক ঐতিহ্য হিসেবে স্বকৃতি আমাদের জাতির জন্য এক গর্বের বিষয়। এর মধ্য দিয়ে এক দিকে যেমন বহিঃর্বিশ্বে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় বাণী ছড়িয়ে পড়েছে, তেমনি একই সাথে আমাদের উপর দায়িত্ব অর্পিত হলো বঙ্গবন্ধুর মূল্য বোধ ছড়িয়ে দেয়ার।

এসময় রাষ্ট্রদূত মুজিববর্ষে দূতাবাস কর্তৃক গৃহীত অনুষ্ঠান সূচির বিবরণদেন এবং প্রবাসী ভাই-বোনদেরকে এইসব আয়োজনে অংশগ্রহণের আহবান জানান। তিনি নতুন প্রজন্মের মদ্যে বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দেবার আহবান জানান। 

রাষ্টধদূত সাম্পধতিক সময়ে গ্রিসে করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় প্রবাসী বাংলাদেশিদের করণীয় সম্পর্কে বলেন দূর্তাবাসের কাউন্সলর সুজন দেবনাথের সঞ্চালণায় অনুষ্ঠানে বক্তরা বঙ্গবন্ধুর অমূল্য অবদানকে সারা বিশ্বে ছড়িয়ে দেয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর প্রাক্কাদল আয়োজিত ঐতিহাসিক ৭ই মার্চের অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে বিশেষ উদ্দীপনা লক্ষ্য করা যায়। শীত ও করোনা ভাইরাসের ভীতি উপেক্ষা করে অনেক বাংলাদেশি এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।


   আরও সংবাদ