ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

করোনা ভাইরাস প্রতিরোধ মূলক ব্যবস্থার প্রস্তুতিতে ঘাটতি রয়েছে : হাইকোর্ট


প্রকাশ: ৮ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


করোনা ভাইরাস প্রতিরোধ মূলক ব্যবস্থার প্রস্তুতিতে ঘাটতি রয়েছে : হাইকোর্ট

   

স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে প্রতিরোধ মূলক ব্যবস্থার প্রস্তুতিতে ঘাটতি রয়েছে। আমরা গরীব দেশ এটা ছড়িয়ে পড়ার আগে প্রস্তুতি নিতে হবে। 

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন উপস্থাপনের পর বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের বেঞ্চ  এ কথা বলেন। 

এছাড়া দেশে যেন কেউ মাস্কসহ প্রয়োজনীয় সরঞ্জামের দাম বেশি না নিতে পারে এবং মজুদ করতে না পারে সে জন্য মোবাইল কোর্ট পরিচালনার কথা বলেছেন আদালত।

এর আগে আদালতে প্রতিবেদন উপস্থাপন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. আমিনুল হাসানের দেয়া প্রতিবেদন উপস্থাপনের পর আদালত বলেন, করোনা ভাইরাস ছড়ানোর পর মাস্ক ব্যবহারের কথা বলা হচ্ছে। এখন মানুষের মধ্যে একটা সচেতনতাও তৈরি হয়েছে। সে সুযোগে এটা নিয়ে বাজারে কোনো ধরণের ব্যবসা হয় কিনা পেঁয়াজের মতো, সেটা খেয়াল রাখতে হবে।

এ সময় আদালতে থাকা জ্যেষ্ঠ আইনজীবী মওদুদ আহমদ বলেন, এটার ব্যবপকতা যে কত তা সরকারও অনুভব করেছেন।  কিছু স্টেপ ওনারা নিয়েছেন। মাস্ক নিয়ে বলবো- ১০ টাকার মাস্ক ১২০ টাকা নিচ্ছে। 

এটা নিয়ে একটা ডাইরেকশন দেন। সরকার ইচ্ছা করলে ফ্রি দিতে পারেন। তখন আদালত বলেন, ১০ বা ১৬ কোটি দেয়ার মতো অবস্থা নেই। একটা হতে পারে, যারা কোনো রকমভাবে সন্দেহের মধ্যে বা আক্রান্ত হয় বা হাসপাতালে যায় তাদের ব্যবস্থা করা যায় কিনা এটা হয়তো বাস্তব।

এরপর মওদুদ আহমদ বলেন, চিকিৎসক ও নার্সদের পোশাকের বিষয়টি দেখতে হবে। এটা সরকারের স্টকে কত আছে?। তখন আদালত বলেন, প্রতিবেদনে বলা আছে রোগ প্রতিরোধী পোশাক পর‌্যাপ্ত পরিমাণ আছে।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) প্রতিদিনকার সংসবাদ সম্মেলন নিয়ে আদালত বলেন, আইইডিসিআর এর একজন দায়িত্বশীল ব্যক্তি প্রেস ব্রিফিং করেন। ওনার বক্তব্য আরও পজিটিভ হওয়া বাঞ্ছনীয়। এটা যেন কোনোভাবে মানুষর মধ্যে আতঙ্ক সৃষ্টি না করে। কারণ মানুষ যথেষ্ট সচেতন।

গণমাধ্যমে সচেতনতা বিষয় প্রচারের বিষয়ে আদালত বলেন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াতে এমন ভাবে সচেতনতামূলক প্রচার করতে হবে যেন মানুষের দৃষ্টিগোচর হয়।


   আরও সংবাদ