ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

আগরতলায় হাইকমিশনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন


প্রকাশ: ১৬ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


আগরতলায় হাইকমিশনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

   

কূটনৈতিক প্রতিবেদক :  যথাযথ ভাবগাম্ভীর্যের সহিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ উদযাপন করেছে আগরতলাস্থ বাংলাদেশ সহকারী হাইকমিশন। 

মঙ্গলবার (১৭ মার্চ) দিনটিকে যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে বাংলাদেশ সহকারী হাইকমিশন, আগরতলা কর্তৃক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

দিবসের শুরুতে সকাল ৯ টায় সহকারী হাইকমিশন প্রাঙ্গনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। তারপর সকাল ৯: ৫ মিনিটে অত্র অফিস প্রাঙ্গনে সহকারী হাইকমিশনের পক্ষ হতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর সকাল ৯:১০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া বাণী পাঠ করা হয়।

এরপর সকাল সাড়ে ৯ টায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে উপস্থিত স্থানীয় নেতৃবৃন্দ, সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব, সিভিল সোসাইটির গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং আগরতলা মিশনে কর্মরত সকল সদস্য এবং বিভিন্ন শ্রেণী-পেশার মানুষদের নিয়ে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে জন্মশতবার্ষিকীর কেক কাটা হয়।

তারপর বেলা ৯:৪০ মিনিটে দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় স্বাগত বক্তব্য রাখেন অত্র মিশনের প্রথম সচিব ও দূতালয় প্রধান জাকির হোসেন ভূঞা, ত্রিপুরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক অরুনোদয় সাহা, মুক্তিযুদ্ধের সম্মাননা প্রাপ্ত ব্যক্তিত্ব শ্রী শ্যামল চৌধুরী, মুক্তিযুদ্ধের সম্মাননা প্রাপ্ত ব্যক্তিত্ব শ্রী স্বপন ভট্টাচার্য, বিশিষ্ট শিক্ষানুরাগী ব্যক্তিত্ব আগরতলাস্থ রামঠাকুর কলেজের অধ্যাপক মুজাহিদুর রহমান, বিশিষ্ট সাহিত্যিক ও শিক্ষানুরাগী ব্যক্তিত্ব ড. আশিষ কুমার বৈদ্য, বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শ্রী অমিত ভৌমিক, অত্র মিশনের প্রথম সচিব (স্থানীয়) এস. এম. আসাদুজ্জামান। 

এতে সমাপনী বক্তব্য রাখেন অত্র মিশনের সহকারী হাইকমিশনার জনাব কিরীটি চাকমা সহকারী হাইকমিশনার কিরীটি চাকমা তার বক্তব্যে গভীর শ্রদ্ধার সহিত স্মরণ করেন বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যার সম্মোহনী ব্যক্তিত্ব ও ঐন্দ্রজালিক নেতৃত্ব সমগ্র মুক্তিযুদ্ধে বাঙ্গালী জাতিকে একসূত্রে গ্রোথিত করেছিল। 

তিনি আরোও বলেন, দেশ ও জনগণের প্রতি তাঁর অসামান্য অবদানের জন্য বাংলা, বাংলাদেশ ও বঙ্গবন্ধু আজ এক ও অভিন্ন সত্তায় পরিণত হয়েছে। তিনি জন্মশতবার্ষিকীতে অসাম্প্রদায়িক, উন্নত ডিজিটাল বাংলাদেশ গড়ায় ভারত সরকার তথা ত্রিপুুরা সরকার, ত্রিপুুরাবাসী এবং সকল ভারতবাসীকে বাংলাদেশের পাশে থাকার আহবান জানান।

পরে বেলা সাড়ে ১২টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ উদযাপনের অংশ হিসেবে সহকারী হাইকমিশনের পক্ষ হতে দুই শতাধিক অনাথ শিশুদের নিয়ে খাবার বিতরণের মাধ্যমে বঙ্গবন্ধুর শততম জম্মবার্ষিকী উদ্ধযাপন করা হয়।


   আরও সংবাদ