ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

করোনা’র প্রাদুর্ভাব রোধে প্রশাসনের নানামুখী পদক্ষেপ


প্রকাশ: ২৪ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


করোনা’র প্রাদুর্ভাব রোধে প্রশাসনের নানামুখী পদক্ষেপ

   

মণিরামপুর (যশোর) প্রতিনিধি : বিদেশ থেকে আগত ব্যক্তিদের কোয়ারেন্টাইন নিশ্চিত করাসহ করোনা’র প্রাদুর্ভাব রোধে মণিরামপুর উপজেলা প্রশাসন নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। গত মঙ্গলবার থেকে বিদেশ ফেরত ব্যক্তিদের বাড়ী শনাক্ত করতে বাড়ির সীমানায় লাল কাপড়ের নিশান টাঙ্গানোর কাজ শুরু করা হয়েছে। 

সেই সাথে বিদেশ ফেরত নর-নারীরা যাতে অবাধে বিচরন করতে না পারে তার জন্য গ্রহণ করা হয়েছে কঠোর নজরদারি। ইতোমধ্যে রোহিতা ইউনিয়নের বিদেশ ফেরত এক যুবক হোম কোয়ারেন্টাইন না মানায় তাকে জরিমানার দন্ড দেওয়া হয়েছে। 

এ ছাড়া স্থানীয় জনগনকে বিদেশ থেকে আগত ব্যক্তির বাড়িতে না যাবার জন্য এবং ওই বাড়ির সবাইকে কোয়ারেন্টাইনের যথাযথ নিয়ম মেনে চলার জন্য বিশেষভাবে তাগিদ দেওয়া হচ্ছে। উপজেলার প্রতিটি ইউনিয়নে নিযুক্ত মেন্টর ও জনপ্রতিনিধিগণ কোয়ারেন্টাইন নিশ্চিত করতে রাত-দিন কাজ করছেন বলে খোঁজ নিয়ে জানা গেছে। 

উপজেলা স্বাস্থ্য  বিভাগের সর্বশেষ দেওয়া তথ্য মতে, এ পর্যন্ত মণিরামপুর উপজেলায় বিদেশ ফেরত ১১২ ব্যক্তির কোয়ারেন্টাইন নিশ্চিত করা সম্ভব হয়েছে। বাকী ব্যক্তিদের  বাড়ি চিহিৃত করনের কাজ সম্পন্ন করে তাদেরকে কোয়ারেন্টাইনে রাখার সর্বাত্বক চেষ্টা চালানো হচ্ছে বলে উপজেলা নির্বাহী অফিস সূত্রে জানা গেছে। 

উপজেলা প্রশাসনের দেয়া তথ্য মতে, গত ৩ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত বিদেশ থেকে পার্সপোর্টধারী ১২০৯ জন নারী-পুরুষ মণিরামপুর এসেছে। কিন্তÍ অভিযোগ উঠেছে বিদেশ থেকে আগত এ সব ব্যক্তিদের অধিকাংশই হোম কোয়ারেন্টাইন মানছেন না। এদের মধ্যে ভারত থেকে আগতরা হোম কোয়ারেন্টাইনকে অবহেলা করে দেদারছে ঘুরে বেড়াচ্ছেন বলে বিভিন্ন এলাকাবাসীর অভিযোগ। 

এদিকে সরকার অফিস-আদালত,বিভিন্ন শিল্প-কারখানা ও প্রতিষ্ঠান দীর্ঘ সময়ের জন্য বন্ধ ঘোষনার পর থেকে রাজধানীসহ বিভিন্ন শহর থেকে মানুষ আপন ঠিকানা বিশেষ করে গ্রামে ছুটছেন। ফলে মহামারী করোনা আতঙ্ক এখন শহর থেকে গ্রাম পর্যায়ে বেশী ছড়িয়ে পড়েছে। 

গত মঙ্গলবার থেকে মণিরামপুরে উপজেলা প্রশাসনের পাশাপাশি নিয়োজিত সেনা সদস্যরা  করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে সবাইকে রক্ষা কল্পে কাজ শুরু করেছেন। মানুষ যাতে কোথাও অযথা চলাচল না করতে পারে এবং বাড়িতে নিরাপদ অবস্থানে থাকে এবং করোনা থেকে পরিত্রাণের জন্য স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সম্মিলিতভাবে কাজ করছেন সেনাবাহিনীর সদস্যসহ সংশ্লিষ্টরা।


   আরও সংবাদ