ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

দূরুত্ব রেখে জুমার নামাজ আদায় ধর্মপ্রাণ মুসল্লিদের


প্রকাশ: ২ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


দূরুত্ব রেখে জুমার নামাজ আদায় ধর্মপ্রাণ মুসল্লিদের

   

স্টাফ রিপোর্টার : আজ রাজধানীর বিভিন্ন মসজিদে খবর নিয়ে জানা গেছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও নামাজ আদায় করেন মুসল্লিরা। তবে অন্যান্য সময়ের তুলনায় মুসল্লির সংখ্যা কিছুটা কম ছিলো বলে জানিয়েছেন অনেকে। 

শুক্রবার দিলুরোডের মসজিদ ই-নূরেও যারা জুম্মা’র নামাজ আদায় করেছেন তারা কিছুটা দুরুত্ব বজায় রেখেছেন। কিন্তু নামাজে সময় মুসল্লিদের গায়ে গা লাগিয়ে দাড়াতে বলা হত ইমামের পক্ষ থেকে। তবে করোনা ভাইরাসের জন্য আলেমগণের সিদ্ধান্তে এখন নামাজের সময় নিজেদের দূরাত্ব বজায় রাখতে বলা হচ্ছে।

মুসল্লিরা বলেন, নামাজে কোনো সমস্যা নেই। আল্লাহ তা'য়ালা যা করবেন ভালো করবেন। সবাই নিজেদের সতর্কতার জন্য কিছুটা দুরুত্ব বজায় রেখেছি। মুসল্লির সংখ্যা কমে যাওয়ার বিষয়ে বলেন, অনেকেই গ্রামের বাড়ি চলে গেছেন। সেজন্য মুসল্লির সংখ্যা কিছুটা কমেছে।

এদিকে নামাজের আজানের আগে প্রত্যেক এলাকার প্রত্যেকটি মসজিদে ঘোষনা দেওয়া হয় মসজিদে শুধু জুম্মার ফরজ দুই রাকাত নামাজ আদায় ও খুতবা অনুষ্ঠিত হবে। সবার প্রতি অনুরোধ করা হয় বাসা থেকে যেনো সুন্নত ও নফল নামাজ আদায় করে আসেন। 

ইসলামি ফাউন্ডেশনের নির্দেশনা অনুযায়ী এই ঘোষণা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিভিন্ন মসজিদ কমিটির প্রধানরা। এবং সংক্ষিপ্ত আকারে খুতবা দিতে দেখা গেছে মসজিদ গুলোতে।

নামাজ পরতে আসা মুসল্লিদের চোখে মুখে ছিল আত্মকের ছাপ। নামাজ আদায় শেষে প্রত্যেক মসজিদে বিশেষ মুনাজাত হয়েছে। এতে কান্নায় ভেঙে পরেন মুসল্লিরা। এসময় বিশ্ব ও দেশের মানুষের নাজাত কামনা করা হয়েছে। দেশের মানুষ যাতে ভালো ভাবে থাকতে পারে সেই দোয়াও করা হয়।


   আরও সংবাদ