ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

১০ টাকায় চাল, ৫০ লাখ রেশন কার্ড দেয়া হবে প্রধানমন্ত্রী


প্রকাশ: ১৫ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


১০ টাকায় চাল, ৫০ লাখ রেশন কার্ড দেয়া হবে প্রধানমন্ত্রী

   

স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাসের এই পরিস্থিতিতে ১০ টাকা কেজির চাল দেওয়ার জন্য আরও ৫০ লাখ রেশন কার্ড করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঢাকা বিভাগের ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা এখন সিদ্ধান্ত নিয়েছি, আমাদের ৫০ লাখ মানুষের জন্য রেশন কার্ড করা আছে। ১০ টাকায় চাল পান। আমরা আরও ৫০ লাখ মানুষের রেশন কার্ড করে দেব।

‘কারণ আমরা এমনি দিতে গেলে অনেক সময় সমস্যা হয়ে যায়। সে ধরনের কিছু ঘটনা ঘটার পর আমরা এটা আপাতত স্থগিত করি।’

এর আগে বুধবার (১৫ এপ্রিল) প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে অনুদান গ্রহণকালে প্রধানমন্ত্রী জানান, এখন থেকে রেশন কার্ডের মাধ্যমে ১০ টাকায় চাল বিতরণ করা হবে।

গতকাল তিনি বলেছিলেন, আমরা ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছি। এর আগে ১০ টাকা কেজিতে আমরা ৫০ লাখ মানুষকে চাল দিতাম। আমরা তাদের রেশন কার্ড দিই। কিন্তু আমরা এবার সম্পূর্ণ উন্মুক্ত করে দিচ্ছিলাম। এখন বাকি যাদের দেব তাদের জন্য কার্ড তৈরির জন্য এটা আপাতত স্থগিত রেখেছি।

‘প্রত্যেককে আলাদাভাবে কার্ড করে কার্ডের মাধ্যমে দেওয়া হবে। অর্থাৎ প্রতিটি মানুষ যেন পায় সেটা আমরা নিশ্চিত করতে চাই। সে জন্য এই কার্ড করে আমরা এটা দেব। যাতে প্রত্যেকের ঘরে যেন কিছু ত্রাণ পৌঁছে যায়।’

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এরইমধ্যে তালিকাকে সম্প্রসারিত করে কার্ডের মাধ্যমে ১০ টাকায় চাল বিতরণ করতে নির্দেশ দিয়ে জেলা প্রশাসকদের চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।


   আরও সংবাদ