ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ ভাদ্র ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

করোনা প্রতিরোধে কালিগঞ্জে "করোনা এক্সপার্ট টিম" গঠন


প্রকাশ: ২১ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


করোনা প্রতিরোধে কালিগঞ্জে

   

সাতক্ষীরা থেকে শিমুল : জীবন বাঁচাতে যুদ্ধ, সত্যি দূর্বর সংগ্রাম। বিশ্ব যখন উন্নয়নের মহাযাত্রায় এক অত্যাধুনিক যন্ত্র সভ্যতার যুগে প্রবেশ করলো তখনি প্রকৃতি তাকে মৃত্যুর কথা স্মরণ করিয়ে দিয়ে সকল মানব সভ্যতাকে স্তমিত করে দিলো। করোনা ভাইরাস এক আতঙ্কের নাম আজ সারা বিশ্ব এই ভাইরাসের কারনে নতুন করে ভাবতে বসেছে আমরা কি করতে পারি আর কি করা উচিত। 

আগামী দিন গুলোতে মানুষের চিন্তা চেতনা ও অভ্যাসগত পরিবর্তন করা জরুরী হয়ে পড়েছে। তার আগে দরকার কিভাবে এই বিদ্ধাস্ত পৃথিবীকে স্বাভাবিক জীবন যাত্রায় আনা যায়। বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ এ দেশের উন্নয়ন জ্যামেতিক আকারে বেড়ে চলছিলো কিন্ত করোনা ভাইরাস এই উন্নয়নকে পিছন তেকে টেনে ধরে আছে আমাদের দেশে আক্রন্ত বক্তির সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে বাড়ছে মৃত্যুর সংখ্যা। মাননীয় প্রধানমন্ত্রী করোনা ভাইরাস মোকাবেলায় সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠানকে নিয়ে এক সাথে কাজ করে যাওয়ার যে নিদের্শনা দিয়েছেন তা বাস্তবায়িত হচ্ছে। 

বাংলাদেশের খুলনা বিভাগের সাতক্ষীরা জেলা ঝুকিপূর্ণ আর সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলা ঝুঁকিপূর্ণ। কালিগঞ্জ উপজেলার ইউএনও মহোদয় তার অক্লান্ত পরিশ্রম করে এখানকার মানুষকে সচেতন করতে পেরেছে। এই উপজেলার অধিকাংশ মানুষ শ্রমজীবি যারা দেশে ও বিদেশে কাজ করেন। 

বিশ্বে যখন করোনা ভাইরাস প্রতিটি দেশে আঘাত হেনে চলেছে তখন প্রতিদিন বিদেশ থেকে এখানকার মানুষ ফেরত এসেছে । যারা ভারতে জীবিকার তাগিদে বা ভ্রমনে গিয়েছিলেন তারাও ফিরে এসেছে। ইট ভাটার শ্রমিক যারা ঢাকা নারায়ণগঞ্জসহ সর্বত্র দেশের আক্রন্ত জেলাগুলোতে কর্মরত ছিলেন তারাও ফিরে এসেছে। সত্যি বলতে কি এই উপজেলার প্রতিটি গৃহ যেন হয়ে উঠেছিলো এক একটি নিবিড় পর্যেবেক্ষন বা অন্যের থেকে নিজেকে নিরাপদ রাখার এক কারাগার। 

সাতক্ষীরা জেলার ডিসি মহোদয়, পুলিশ সুপার, কালিগঞ্জ থানার ওসি দেলোয়ার হোসেন, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ বর্ডারগাড, ফায়ার সার্ভিসসহ সকল সরকারি কর্মকর্তা এনজিও কমী, সমাজসেবক সবাই এক যোগে কাজ করেছেন। কিন্তু সচেতন করা আর সঠিক তথ্য পরিবেশন করা যা চলোমান থাকবে এই কাজটি কমিউনিটি রেডিও রেডিও নলতা ও কালিগঞ্জ করোনা এক্সপার্ট টিম করে যাচ্ছে। 

কালিগঞ্জ ইউএনও মহোদয় মোজাম্মেল হক রাসেল ও রেডিও নলতার  স্টেশন ম্যানেজার সেলিম শাহারীয়ার মিলে একটি শক্তিশালী করোনা বিষয়ক টিম গঠন করেছেন যারা সঠিক তথ্য দিয়ে মানুষকে সহয়তা করবে।এই টিমে অংশ গ্রহনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৫টি করোনা বিষয়ক অনলাইন প্রশিক্ষণে পাশ করে  প্রশিক্ষণের সনদ অর্জন করতে হবে। তারপর এটি ইউএনও কালিগঞ্জ / এপি কালিগঞ্জ/ সেলিম শাহারীয়ার এর ম্যাসেঞ্জারে পাঠালে তারা সদস্য অন্তভূক্ত করবেন। 

তারপর তার জীবনবৃন্তান্ত নেওয়া হবে টিমের কাজ বুঝে দেওয়া হবে। এবং তারা কমিউনিটির যারা সবচেয়ে ঝুকিতে আছেন তাদের সচেতন করবেন। এই করোনা এক্সপার্ট টিম স্বাস্থ্য ক্ষেত্রেও যতেষ্ঠ দক্ষ তারা স্বাস্থ্যকর্মীদের করোনা বিষয় পরামর্শ দিতে তৎপর আছেন। বর্তমান বিশ্বে বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিদিনের তথ্য নিয়ে নিজেরা দক্ষতা বৃদ্ধি করছেন পাশাপাশি কালিগঞ্জ উপজেলাকে করোনা মোকাবিলায় কাজ করছেন। 

কালিগঞ্জ করোনা এক্সপার্ট টিমের কার্যক্রমকে ইউনিসেফ বাংলাদেশ সাধুবাদ জানিয়ে  রেডিও নলতার সাথে সমন্বয় করে আগামী মাস থেকে একটি প্রকল্প বাস্তবায়িত হবে বলে  সেলিম শাহারীয়াকে জানিয়েছেন। 

এছাড়া বিএনএনআরসি ঢাকা, বিবিসি মিডিয়া এ্যাকশান, এমার্কসহ আনেক প্রতিষ্ঠান এই  করোনা এক্সপার্ট টিমের কার্যক্রমকে সম্পৃক্ত হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছেন। কালিগঞ্জ করোনা এক্সপার্ট টিম ১২টি দলে বিভাক্ত হয়ে তারা ২০ জনের এক একটি দল ইউএনও মোজাম্মেল হক রাসেল ও  রেডিও নলতার স্টেশন ম্যানেজার সেলিম শাহারীয়ার বিভিন্ন সচেতনতা মূলোক কর্মসূচি গ্রহণ করে তা নিয়মানুযায়ী বাস্তবায়ন করেন। 

কালিগঞ্জ ইউএনও বলেন “ কালিগঞ্জ উপজেলায় করোনা এক্সপার্ট টিমকে আমরা সিভিলিয়ানদের (সাধারন মানুষ) সবচেয়ে বড় মেডিকেল প্লার্টফর্ম হিসাবে দাঁড় করাতে চাই। আমাদের এই টিমের আমরা কালিগঞ্জকে এখন করোনা মোকাবেলায় সামাজিক দূরত্ব বজায় রেখে ভালো আছি। মহান আল্লাহ আমাদের সকলের প্রচেষ্টায় এই দুর্যোগ থেকে বের হওয়ার সহয়তা করবেন (ইনশাঃ)”। 

করোনা এক্সপার্ট টিম তাদের অনলাইনে একটি ফেসবুক পেজ ও ম্যাসেঞ্জারে মাধ্যমে যোগাযোগ  রেখে টিমের প্রধান ইউএনও মহোদয়ের নির্দেশনা বাস্তবায়ন করে চলেছে। তাদের  অনলাইনে একটি ফেসবুক পেজের এডমিন হিসাবে ইউএনও মোজাম্মেল হক রাসেল ও রেডিও নলতার স্টেশন ম্যানেজার সেলিম শাহারীয়ার এডমিন হিসাবে অতন্ত্র প্রহরীর ন্যায় কাজ করছে। ইতিমধ্যে কালিগঞ্জ নয় সারা বাংলাদেশে এই টিমের সদস্য হওয়ার জন্য অনুরোধ আসছে। সবাই এই পেজের সদস্য হতে পারবে। করোনা বিষয়ক পড়াশুনা করতে পারবে। 

কোন প্রশ্ন থাকলে জানতে পারবে। কোন উপসর্গযুক্ত রোগীর সন্ধান ও করনীয় কি তা জানতে পারবে। এবং করোনা এক্সপার্ট টিমের সহয়তা নিতে পারবে। আসুন আমরা করোনা মোকাবিলায় একযোগে কাজ করি সাতক্ষীরার সকল যুব নর-নারী, ছাত্র-ছাত্রী, শিক্ষক বিভিন্ন শ্রেণীপেশার মানুষ এই টিমে অংশ নিয়ে গর্বিত করোনা এক্সপার্ট টিমের সদস্য হতে চায়। 

সবার মুখে এই কালিগঞ্জ করোনা এক্সপার্ট টিমের কথা তারা যেন একটি তথ্য কেন্দ্র একটি হট-লাইন। সবাই মানব সেবায় এগিয়ে আসুন করোনা মোকাবিলায় এক সাথে কাজ করুন।


   আরও সংবাদ