ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

পরিস্থিতি বিবেচনা করে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি সমন্বয়


প্রকাশ: ২২ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


পরিস্থিতি বিবেচনা করে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি সমন্বয়

   

স্টাফ রিপোর্টার : সরকার ঘোষিত সাধারণ ছুটি শেষ হলে পরিস্থিতি বিবেচনা করে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি সমন্বয় করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) করোনা ভাইরাস সংক্রমণের ব্যাপকতা বাড়ায় সাধারণ ছুটি আরো ১০ বাড়িয়ে ৫ মে পর্যন্ত নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, এই সময়ে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা যাবে না।

এরপর শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকার ঘোষিত সাধারণ ছুটি মোতাবেক সব শিক্ষাপ্রতিষ্ঠান ৫ মে পর্যন্ত বন্ধ থাকবে। ‘সরকার ঘোষিত সাধারণ ছুটি শেষ হলে পরিস্থিতি বিবেচনা করে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি সমন্বয় করা হবে এবং তা গণমাধ্যমকে জানানো হবে।’

করোনা পরিস্থিতিতে গত ১৮ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আর সাধারণ ছুটি শুরু হয়েছে ২৬ মার্চ থেকে।

ছুটির কারণে প্রাথমিক বিদ্যালয় প্রথম সাময়িক পরীক্ষা স্থগিত করা হয়েছে। এসএসসির ফলও পিছিয়ে যাচ্ছে, সঙ্গে এইএসসি পরীক্ষা নির্ধারিত সূচিতে শুরু করা যায়নি। 

২০২০ শিক্ষাবর্ষে শিক্ষা মন্ত্রণালয়ের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জিতে সরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে রমজান, মে দিবস, বুদ্ধ পূর্ণিমা, বৈশাখী পূর্ণিমা, শব-ই-কদর, জুমাতুল বিদা ও ঈদ-উল-ফিতর উপলক্ষে ২৫ এপ্রিল থেকে ৩০ মে ৩১ দিন ছুটি রয়েছে।

আর এসব উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ক্যালেন্ডারে প্রাথমিক বিদ্যালয়ে ২৫ এপ্রিল থেকে ২৮ মে পর্যন্ত ছুটি রয়েছে ৩০ দিন।

করোনা ভাইরাসের কারণে ছুটি ঘোষণা করা হলেও দিন দিন এর সংক্রমণ বাড়ছে। এই পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি রোজা ও ঈদের ছুটির সঙ্গে সংযুক্ত হবে বলেও আভাস পাওয়া গেছে।


   আরও সংবাদ