ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ ভাদ্র ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

অর্ডার বাতিল না করার জন্য নেদারল্যান্ডকে পররাষ্ট্রমন্ত্রীর অনুরোধ


প্রকাশ: ২৯ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


অর্ডার বাতিল না করার জন্য নেদারল্যান্ডকে পররাষ্ট্রমন্ত্রীর অনুরোধ

   

স্টাফ রিপোর্টার : নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন মন্ত্রী সিগরিড কাগের কাছে বাংলাদেশের পোশাক শিল্প পণ্যের অর্ডার বাতিল না করার জন্য অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়। 

নেদারল্যান্ডসের মন্ত্রী সিগরিড কাগের সঙ্গে টেলিফোনে কথা বলার সময় পররাষ্ট্রমন্ত্রী এ অনুরোধ জানান।

নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন মন্ত্রী সিগরিড কাগ পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনকে কোভিড-১৯ মোকাবিলায় আলোচনা করার জন্য টেলিফোন করেছিলেন।

এসময় ড. একে আব্দুল মোমেন সিগরিড কাগকে বলেন, কোভিড-১৯  এর কারণে ইউরোপীয় ক্রেতারা বাংলাদেশের পোশাক শিল্প পণ্যের অর্ডার বাতিল করছেন। ইউরোপীয় ক্রেতারা বাংলাদেশ থেকে তিন দশমিক ১৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক শিল্প পণ্যের অর্ডার বাতিল করছেন। 

ফলে ১১৫০টি পোশাক কারখানার প্রায় দুই দশমিক ২৮ মিলিয়ন শ্রমিকের জীবনে নেতিবাচক প্রভাব পড়ছে। তিনি এই অর্ডার বাতিল না করার জন্য অনুরোধ জানান। ডাচ মন্ত্রী এ সময় পররাষ্ট্রমন্ত্রীকে এ বিষয়ে আশ্বস্ত করেন।

টেলিফোনে পররাষ্ট্রমন্ত্রী মোমেন সাগরে ভেসে থাকা ৫০০ জন রোহিঙ্গার বিষয়ে ডাচ মন্ত্রীকে ব্যাখ্যা দেন। ড. মোমেন বলেন, সাগরে ভেসে থাকা রোহিঙ্গারা বাংলাদেশের জলসীমার মধ্যে নেই। সমুদ্র আইন অনুযায়ী এ রোহিঙ্গাদের নেওয়ার দায় আশপাশের দেশগুলোর। এসময় রোহিঙ্গাদের সহায়তার জন্য ড. মোমেন ডাচ মন্ত্রীকে ধন্যবাদ জানান।


   আরও সংবাদ