ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

পূর্বের রূপে ফিরতে শুরু করেছে ঢাকা


প্রকাশ: ৪ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


পূর্বের রূপে ফিরতে শুরু করেছে ঢাকা

   

বিশেষ প্রতিবেদক : মহামারী করোনা ভাইরাস সংক্রমন রোধের কারণে বেশ কিছুদিন সাধারণ মানুষ ঘরবন্দি থাকার পর তারা এখন বাইরে বের হবার চেষ্টা করছে। অনেক প্রয়োজনে বের হতে হচ্ছে। ঠিক এই কারেণ স্বরুপে ফিরতে শুরু করছে চিরচেনা রাজধানী ৷ শুধুমাত্র গণপরিবহন ছাড়া সব ধরনের গাড়ি সড়কে চলাচল করছে। 

অপরদিকে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-আরিচা, ঢাকা-ময়মনসিংহ-টাঙ্গাইল মহাসড়ক থেকে ঢাকার প্রবেশপথে যানজটই লক্ষ্য করা গেছে।

ট্রাক ও লরি ছাড়াও লেগুনা, সিএনজিচালিত অটোরিকশা, ব্যক্তিগত গাড়ির আধিক্য দেখা গেছে। বলা যায় দূরপাল্লার বাস ছাড়া সব ধরনের যানবাহনই সড়কে চলাচল করছে।

মঙ্গলবার (৫ মে) সকালে রাজধানীর বনানী, বিজয় সরণি, যাত্রাবাড়ী, আব্দুল্লাহপুর ও গাবতলী এলাকায় সিগন্যাল অপেক্ষা করতে হয়েছে গাড়িগুলোকে। ব্যক্তিগত গাড়ি ও সিএনজি অটোরিকশাসহ বেড়েছে রাজধানীর সড়কে। বিভিন্ন এলাকায় মানুষের ভিড়ও দেখা গেছে। অনেককেই আবার হেঁটে কর্মস্থলে যেতে দেখা গেছে।

গতকাল সোমবার (৪ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনা শপিংমল খোলা রাখার ঘোষণা দেওয়ার পরের দিনই রাজধানী স্বাভাবিক হতে শুরু করেছে। বেসরকারি ব্যবসা প্রতিষ্ঠানগুলোও খুলতে শুরু করেছে। ফলে রাজধানীতে মানুষ ঘর থেকে বের হয়ে আসছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দেখা যায়, মহাসড়কে প্রচুর গাড়ি। দূরপাল্লার বাস ছাড়া সব ধরনের গাড়ি রয়েছে মহাসড়কে। হাইওয়ে পুলিশকে দায়িত্ব পালন করতে হিমশিম খেতে দেখা গেছে। ঢাকায় প্রচুর গাড়ি প্রবেশ করছে। এছাড়াও সিএনজির স্ট্যান্ডগুলোতে সিএনজি নিয়ে যাত্রীর জন্য অপেক্ষা করতে দেখা গেছে চালককে। একই চিত্র দেখা গেছে গাবতলী ও আব্দুল্লাহপুর দিয়ে ঢাকার প্রবেশপথে।

সিএনজি অটোরিকশা চালককেরা বলেন, পেটের তাগিদে গাড়ি নিয়ে বের হয়েছি। তবে আগের চেয়ে এখন অনেক বেশি যাত্রী মিলছে। কয়দিন আগেও খুব ভয় ও আতঙ্ক ছিলো মানুষের মাঝে, এখন আর সেটা নেই। পুরোদমে আমরা গাড়ি চালাচ্ছি। কোনো বাধা নেই।

ব্যক্তিগত গাড়িচালক আসাদ বলেন, সকালে বনানী সিগন্যালে যানজট ছিলো। প্রায় ৫ থেকে ৭ মিনিট অপেক্ষা করতে হয়েছে সিগন্যালে।

বাংলামটরের প্রাইভেট চালক রহিম বলেন, অনেক দিন পরে বাইরে বের হলাম ঢাকার বাইরে একটি টিপ পেয়েছি কাছে চলার মতো কোন ঢাকা নাই। ঢাকার বাইরে যাবেন রাস্তায় কোন সমস্যা হবে না  এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দেখি কি হয় সমস্যা হলে আর কি ফেজ করতে হবে।

শাহবাগ থেকে কথা হয় জবার নামের আরেক চালকের সাথে তিনি বলেন, যেহেতু বাস বন্ধ এজন্য টুকটাক টিপ মারলেই বাসা ভাড়াটা উঠে যাবে কয়েকদিন চলতে পারবো। এজন্য ঢাকার বাইরে টিপ নিয়ে যাবো। সমস্যা হবে না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সবাইে তো যাচ্ছে কি আর হবে সবাই য়েতে পারলে আমি ও যাবো।

হাইওয়ে পুলিশের দায়িত্বরত কর্মকর্তারা জানান, আগের মতোই ব্যস্ততা বেড়েছে সড়কে। আজ মহাসড়ক অনেকটা স্বাভাবিক।


   আরও সংবাদ