ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

মণিরামপুরে করোনায় মানবিক সাহায্যের তালিকা নিয়ে ইউপি সদস্যদের অনিয়ম


প্রকাশ: ৮ জুন, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


মণিরামপুরে করোনায় মানবিক সাহায্যের তালিকা নিয়ে ইউপি সদস্যদের অনিয়ম

   

মণিরামপুর (যশোর) প্রতিনিধি : মহামারী করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারের দেয়া মানবিক সাহায্যের তালিকায় দরিদ্র ও কর্মহীনদের মোবাইল নম্বর না দিয়ে উপজেলার কাশিমনগর ইউনিয়নের ২ ইউপি মেম্বরসহ তাদের পরিচিতদের মোবাইল নম্বর দেয়াসহ নানা অভিযোগ উঠেছে। 

বিষয়টি জানা জানি হলে দুই ইউপি মেম্বরের বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসারের দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। 

অভিযোগ উঠেছে, উপজেলার বিভিন্ন ইউনিয়নে তদন্ত করলে বেরিয়ে আসবে দরিদ্র কর্মহীনদের তালিকা নিয়ে অনিয়মের নানা অনিয়ম। কাসিমনগর ইউনিয়নের দুই মেম্বরের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জানান, উক্ত ঘটনায় তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।  

জানা যায়, বর্তমান পরিস্থিতিতে দেশের কর্মহীন ও নিম্ন আয়ের ৫০ লাখ মানুষের জন্য আড়াই হাজার টাকা করে মানবিক সহায়তার ঘোষণা দেয় সরকার। যার মধ্যে মণিরামপুর উপজেলায় ১৭ ইউনিয়ন ও পৌর এলাকার ১২ হাজার দরিদ্র-কর্মহীনদের তালিকা করার কথা। এর মধ্যে উপজেলার কাশিমনগর ইউনিয়নে ৪২৮ জনের নাম রয়েছে। যার মধ্যে ১ নম্বর ওয়ার্ডে ৪৭ জন ও ২ নম্বর ওয়ার্ডের তালিকায় ৪৪ জনের নাম রয়েছে। 

তালিকার ৫৯ ও ৬৪ নম্বরে তারক দাস ও খোকন দাসের নাম রয়েছে। অভিযোগ রয়েছে, ৮১ নম্বর তালিকায় সুধির দাসের মোবাইল নম্বর না দিয়ে ইউপি সদস্য নিখিল দাস তার স্ত্রীর মোবাইল নম্বর ব্যবহার করা হয়েছে। এছাড়া তালিকার ৫০, ৬৩, ৭৬ ও ৮৯ নম্বর তালিকার ব্যক্তিদের মোবাইল নম্বর পরিবর্তন করে মেম্বরের নিজস্ব লোকদের মোবাইল নম্বর দেয়া হয়েছে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে, ইউপি মেম্বর নিখিল দাস বলেন, তালিকা করার সময় অতি দ্রুত কাজ করতে হয়েছে। যাদের ফোন নম্বর ছিল না উপকার করতে তাদের নামের পাশে আমার ও আমার স্ত্রীর মোবাইল নম্বর বসিয়ে দিয়েছি।  

অপরদিকে, ইউপি মেম্বর শহিদুল ইসলাম দরিদ্র-কর্মহীনদের তালিকা নিয়ে একই ঘটনা ঘটিয়েছেন। ৩২ নম্বর তালিকায় শরিফুল ইসলাম নামের ব্যক্তির মোবাইল নম্বরের পরিবর্তে মেম্বর শহিদুল তার ব্যবহৃত মোবাইল নম্বর দিয়েছেন। 

এছাড়াও, ১৮, ১৯, ২৪ ও ২৯ নম্বর তালিকার ব্যক্তিদের মোবাইল নম্বরের পরিবর্তে নিজের নিকটতমদের মোবাইল নম্বর ব্যবহার করেছেন। 

তিনি দাবী করেন, তালিকার ৩২ নম্বর ব্যক্তি শরিফুল নিজেই তার নম্বরের স্থানে আমার মোবাইল নম্বর বসিয়েছে, আমি কিছু জানি না। 

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ইউপি মেম্বর শহিদুল ইসলাম বলেন, তালিকার বিষয়ে তাড়াতাড়ি কাজ করার সময় সমস্যা হয়েছে। 

জানতে চাইলে, কাশিমনগর ইউপি চেয়ারম্যান জিএম আহাদ আলী বলেন, তালিকা করার সময় সব মেম্বরদের স্বচ্ছতা বজায় রাখার নির্দেশনা দেয়া হয়েছিল। যারা তালিকাভুক্ত হবেন তাদের মোবাইল নম্বর দেওয়ার কথা বলা হয়েছিল। তারপরও মেম্বর নিখিল ও শহিদুল মোবাইল নম্বর পরিবর্তন করে যদি তালিকা করে থাকে তবে সেটা অন্যায় হয়েছে।


   আরও সংবাদ