ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কালেমার সাথে নবীর নাম যুক্ত করার ক্ষেত্রে ভিন্নমত জঙ্গিদের


প্রকাশ: ২৭ অগাস্ট, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


কালেমার সাথে নবীর নাম যুক্ত করার ক্ষেত্রে ভিন্নমত জঙ্গিদের

   

স্টাফ রিপোর্টার : র‍্যাব-১'এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সারওয়ার বিন কাসেম বলেন, আবর্তমানে যুদ্ধাবস্থা চলছে বিধায় তারা ঈদ, কোরবানী, হজ্ব ইত্যাদি পালন করে না। জুমার নামাজ আদায় করে না এবং প্রতি ওয়াক্তের শুধুমাত্র ২ রাকাত নামাজ আদায় করে। এমনকি ইসলামের কালেমার সাথে শেষ নবীর নাম যুক্ত করার ক্ষেত্রেও ভিন্নমত রয়েছে আটককৃত জঙ্গিদের।

বুধবার (২৮ আগস্ট) দুপুরে রাজধানীর কাওরান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন র‍্যাব-১'এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সারওয়ার বিন কাসেম।

রাজধানীর দক্ষিণখান থানাধীন আশকোনা এলাকায় অভিযান পরিচালানা করে জঙ্গি সংগঠন "আল্লাহর দল, আল্লাহর সরকার' এর ৪ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব-১।

গ্রেপ্তারকৃতরা হলেন, সিরাজুল ইসলাম সেহের“ল মৃধা (৩৮), মনিরুজ্জামান মনির (৪০), এসএম হাফিজুর রহমান সাগর (৪৫), ও শফিউল মোযনাবীন তুরিন (২৭)। এসময় তাদের কাছ ৩টি পেনড্রাইভ, ১২টি মোবাইল ফোন, সংগঠনের লিফলেট, দাওয়াতপত্র ও আয়-ব্যয়ের হিসাব সম্বলীত টালি খাতা উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জঙ্গি সংগঠন "আল্লাহর দল আল্লাহর সরকার" এর সদস্য বলে স্বীকার করেছে।

তিনি বলেন, গ্রেফতারকৃত আসামী ও পূর্বে গ্রেফতারকৃতদের কাছ থেকে জানা যায় যে, ১৯৯৫ সালে জঙ্গি মতিন, মেহেদী, মুমিনুল ইসলাম, মতিন মাহবুব, মেহেদী হাসান ও মতিনুল হক এর নেতৃত্বে "আল্লাহর দল" নামক জঙ্গি সংগঠনটি গড়ে উঠে।

পরে ২০১৪ সালে মতিন মেহেদীর গোপন নির্দেশে এটি "আল্লাহর সরকার" নাম করণ করা হয়। এই সংগঠনটি গণতন্ত্র ও বাংলাদেশের সংবিধানে বিশ্বাসী নয়। তাদের মূল লক্ষ্য দেশের মধ্যে ব্যাপক নাশকতায় লিপ্ত হয়ে গণতান্ত্রিক সরকারকে উৎখাতের মাধ্যমে দেশের শান্তি-শৃঙ্খলা, নিরাপত্তা, স্বাধীনতা, সার্বভৌমত্ব ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে দেশকে অস্থিতিশীল করে তোলা এবং তাদের নিজেদের কাঠামো অনুযায়ী শাসন ব্যবস্থা গড়ে তোলা।  

তিনি আরো বলেন, এই জঙ্গি গোষ্ঠীর কেন্দ্রীয় সর্বোচ্চ পদকে "তারকা' হিসেবে চিহ্নিত করে। এছাড়া কেন্দ্রীয় পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে পর্যায়ক্রমে রয়েছে অধিনায়ক, অতিরিক্ত অধিনায়ক, উপ-অধিনায়ক, যুগ্ম অধিনায়ক, সহ-অধিনায়ক, নিয়ন্ত্রক এবং নির্বাহী প্রভৃতি এবং আঞ্চলিক কাঠামোতে রয়েছে পর্যায়ক্রমে বিভাগীয় নায়ক, জেলা নায়ক, থানা নায়ক, গ্রাম নায়ক এবং সদস্য।  

জঙ্গী সংগঠনের সদস্যরা মনে করেন বর্তমান সময়ের জন্য জঙ্গি মতিন মেহেদি আল্লাহর বিশেষ দূত হতে পারে।  

সারোয়ার বিন কাশেম বলেন, তারা মূলত ইসলামের অপব্যাখ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য পরিবেশন এবং ভ্রান্ত ইসলামী সংগীতের মাধ্যমে সাধারণ মানুষকে উগ্রবাদে উদ্বুদ্ধ করে। জঙ্গি কার্যক্রমকে জোরদার করার জন্য তারা আর্থিক কাঠামো তৈরী করেছে। সংগঠনটির যাবতীয় আর্থিক মূলধনের একটি বড় অংশ নামে বেনামে দেশের বেশ কয়েকটি ব্যাংকে গচ্ছিত রয়েছে। এ বিষয়ে র‍্যাবের অনুসন্ধান অব্যাহত রয়েছে।

উল্লেখ্য, গত ১৮ আগস্ট রাজধানীর হাতিরঝিল এলাকা হতে "আল্লাহর দল, আল্লাহর সরকার' জঙ্গি সংগঠনের ভারপ্রাপ্ত আমীরসহ মোট ৪ জনকে গ্রেফতার করা হয়। এছাড়া পূর্বে গ্রেফতারকৃত জঙ্গিদের জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে চাঞ্চল্যকর তথ্য পাওয়া যায়। এই জঙ্গি সংগঠনে সদস্যদের আইনের আওতায় আনার লক্ষ্যে র‍্যাব-১ গোয়েন্দা নজরদারী জোরদার করে বাকিদের গ্রেফতার করা হয়।


   আরও সংবাদ