ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশ থেকে মৌসুমি শ্রমিক নিতে স্পেনের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


প্রকাশ: ১৯ জুলাই, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


বাংলাদেশ থেকে মৌসুমি শ্রমিক নিতে স্পেনের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

   

কূটনৈতিক প্রতিবেদন : স্পেনের রাষ্ট্রদূত অ্যালভারোদে সালাস গিমেনেজ দে এজকারাতের সাথে বিদায়ী সাক্ষাৎকালে স্পেনের কৃষিখাতে বাংলাদেশ থেকে মৌসুমি শ্রমিক নেয়ার অনুরোধ জানান পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন।

বৈঠক চলাকালীন স্পেনের রাষ্ট্রদূত জানান, কোভিড-১৯ এর কারণে স্পেনের অনেক লোক মারা গেছে এবং পর্যটন খাত অনেক বেশি বিপর্যস্ত হয়। অনেকেই চাকুরিচ্যুত হয়েছেন। এজন্যে কৃষিখাতে গ্রীষ্মকালীন শ্রমিক প্রয়োজন হবে। তার উত্তরে বাংলাদেশে কৃষিখাতে অভিজ্ঞ শ্রমিক আছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী স্পেনের রাষ্ট্রদূতকে বাংলাদেশ থেকে শ্রমিক নিতে অনুরোধ জানান।

জলবায়ু সম্মেলনের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ২০১৯ সালে স্পেনের মাদ্রিদে সিওপি-২৫ এ  প্রধানমন্ত্রী অংশগ্রহণ করেন।শীর্ষ পর্যায়ের সফর বাংলাদেশ এবং স্পেনের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো উচ্চ পর্যায়ে নিয়ে যাবে বলে উভয়ই মত পোষণ করেন।

করোনাকালীন যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশ ঔষধসহ ৬.৫মিলিয়ন পিপিই রপ্তানি করেছে। এছাড়া কয়েকটি দেশে রেমডিসিভির হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানি করেছে। স্পেনের রাষ্ট্রদূতকে বাংলাদেশ থেকে ঔষধ, পিপিই আমদানির কথা বিবেচনায় রাখার আহবান জানান মন্ত্রী।

এসময় রোহিঙ্গা ইস্যুতে স্পেনের সহায়তার জন্যে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী। সেই সাথে রোহিঙ্গাদের টেকসই এবং নিরাপদ প্রত্যাবাসনে আন্তর্জাতিকভাবে মিয়ানমারের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার আবেদন জানান। বৈঠক শেষে স্পেনের রাষ্ট্রদূত ঢাকা থাকাকালীন সকল সহায়তার জন্যে পররাষ্ট্রমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।


   আরও সংবাদ