ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

টোকিওতে ‘ডেস্টিনেশন স্টাডি সেমিনার বাংলাদেশ’ অনুষ্ঠিত


প্রকাশ: ৯ ডিসেম্বর, ২০১৯ ১৩:০০ অপরাহ্ন


টোকিওতে ‘ডেস্টিনেশন স্টাডি সেমিনার বাংলাদেশ’ অনুষ্ঠিত

   

জাপান টোকিও থেকে শিপলু জামান : জাপান ও জাপানিদের প্রতি বাংলাদেশের জনগণের ভালবাসা, সম্মান এবং কৃতজ্ঞতা অফুরন্ত। তাছাড়া বাংলাদেশের স্বাধীনতার ঊষালগ্ন থেকেই দুই-দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতার সম্পর্ক বিদ্যমান। বাংলাদেশের সকল প্রয়োজনে এবং উন্নয়নে সব সময় জাপান তাঁদের বন্ধুসুলভ হাত সম্প্রসারিত করেছে।

অপরদিকে বাংলাদেশে অবস্থানরত ও ভ্রমণরত জাপানিদের বাংলাদেশিরা সর্বদা গ্রহণ করে পরম আতিথিয়তায়।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) টোকিওর ট্রাজাল হস্পিটালিটি এন্ড ট্যুরিজম কলেজের ট্যুরিজম ফ্যাকাল্টির ছাত্র-ছাত্রিদের সাথে ‘ডেস্টিনেশন স্টাডি সেমিনার– বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে  এসব বিষয়ে আলোচনা করা হয়।  

টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের প্রেস উইং কর্তৃক আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন দূতাবাসের চার্জ দ্যা আফ্যায়ারস ও ইকোনমিক মিনিস্টার ড. শাহিদা আক্তার।

তিনি বাংলাদেশের উন্নয়নের নানাদিক তুলে ধরে বলেন, বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশ হওয়ার পরিক্রমায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মঠ নেতৃত্ব ও ‘রূপকল্প- ২০৪১’ নিয়ে আলোচনা করেন। ড. শাহিদা জাপানি ছাত্র-ছাত্রীদের বাংলাদেশে ভ্রমণের আহ্বান জানান।  

বাংলাদেশের সার্বিক উন্নয়ন ও পর্যটন আকর্ষণ নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন দূতাবাসের প্রথম সচিব মুহা. শিপলু জামান।

জাপানে বাংলাদেশি ও মুসলিম পর্যটকদের  সুবিধার জন্য যে সকল বিষয় বিবেচনায় আনা প্রয়োজন উপস্থাপনায় সেসব বিষয়েও  আলোকপাত করা হয়। এসময় বাংলাদেশের পর্যটন ও প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে ভিডিও প্রদর্শন করা হয়।

সেমিনারে আরোও বক্তব্য প্রদান করেন কলেজের ব্যবস্থাপক ইয়োচিরো নিশি। প্রশ্ন-উত্তর পর্বের মাধ্যমে আলোচনা শেষ হয়।


   আরও সংবাদ