ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

১০ হাজার পিস পিপিই নিয়ে সাজেদা-রেনাটা


প্রকাশ: ২২ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


১০ হাজার পিস পিপিই নিয়ে সাজেদা-রেনাটা

   

স্টাফ রিপোর্টার : করোনা আক্রান্ত রোগীদের জন্য নারায়ণগঞ্জের ৫০ শয্যাবিশিষ্ট সাজেদা হাসপাতালকে কোয়ারেন্টিন ও ট্রিটমেন্ট সেন্টার করা হবে। একই সঙ্গে দেশের বিভিন্ন জেলায় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের মধ্যে ১০ হাজার পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) দেওয়া হবে বলে জানিয়েছে সাজেদা ফাউন্ডেশন ও রেনাটা লিমিটেড। 

সোমবার (২৩ মার্চ) দেশে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সামগ্রিক প্রচেষ্টার অংশ হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে এ বিষয়ক এক সমঝোতা স্মারক স্বাক্ষর করে সাজেদা ফাউন্ডেশন ও রেনাটা।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেকের উপস্থিতিতে এসময় স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষে এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ ও সাজেদা ফাউন্ডেশনের পক্ষে স্বাক্ষর করেন সংস্থাটির প্রধান নির্বাহী জাহেদা ফিজ্জা কবীর।

অনুষ্ঠানে জানানো হয়, বিশ্ব জুড়ে সঙ্কট তৈরি করা প্রাণঘাতী কোভিড-১৯-এর ঝুঁকিতে রয়েছে বাংলাদেশও। এর বিস্তার ও সঙ্কট মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে নারায়ণগঞ্জের সাজেদা হাসপাতালকে ৫০ শয্যার কোয়ারেন্টিন ও ট্রিটমেন্ট সেন্টার হিসেবে প্রস্তুত করা হবে। দেশের অন্যতম বৃহৎ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান রেনাটা লিমিটেডের সহায়তায় যৌথভাবে এর কার্যক্রম পরিচালনা করবে স্বাস্থ্য অধিদপ্তর ও বেসরকারি উন্নয়ন সংস্থা সাজেদা ফাউন্ডেশন। এ হাসপাতালে কোয়ারেন্টিন সুবিধার পাশাপাশি কভিড-১৯ আক্রান্ত রোগীর চিকিৎসা, আইসিইউ ও ডায়ালিসিস সেবা যুক্ত থাকবে। এক্ষেত্রে, প্রয়োজনীয় দক্ষতা উন্নয়ন, কারিগরী ও পর্যবেক্ষণ সেবা প্রদান করবে স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়াও দেশের বিভিন্ন জেলায় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের মধ্যে ১০ হাজার পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) বিতরণ করবে সাজেদা ফাউন্ডেশন ও রেনাটা লি.।

সঙ্কটময় এ সময়ে সবচেয়ে প্রয়োজনীয় হচ্ছে তথ্য ও যোগাযোগসুবিধা নিশ্চিত করা। এ দুর্যোগ মোকাবিলায় সচেতনতা সৃষ্টিতে সাজেদা ফাউন্ডেশন ও রেনাটা লি. যৌথভাবে সারাদেশে ১০ লাখ প্রান্তিক, বিশেষ চাহিদাসম্পন্ন মানুষ, মানসিক চ্যালেঞ্জবিশিষ্ট ও বয়োজ্যেষ্ঠ মানুষের কাছে বিভিন্ন মাধ্যমে বার্তাও পাঠাবে।

অনুষ্ঠানে বৈশ্বিক এ মহামারী প্রতিরোধে সরকারকে সর্বাত্মক সহায়তা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন সাজেদা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী জাহেদা ফিজ্জা কবীর বলেন, প্রান্তিক ও সুবিধাবঞ্চিত অঞ্চলে মানুষের জীবনে সুস্বাস্থ্য ও মর্যাদা নিশ্চিতের প্রতিশ্রুতিতে নিবেদিতভাবে কাজ করে যাচ্ছে বেসরকারি উন্নয়ন সংস্থা সাজেদা ফাউন্ডেশন। সংস্থাটির লক্ষ্য দেশজুড়ে টেকসই উদ্ভাবন নিয়ে কাজ করার পাশাপাশি দরিদ্র জনগোষ্ঠীর জীবনে ইতিবাচক প্রভাব ফেলা। বর্তমানে, দেশের ২৫ জেলার ৪ হাজারেরও বেশি গ্রামে কাজ করছে সংস্থাটি।

রেনাটা লিমিটেড (প্রাক্তন ফাইজার লিমিটেড) দেশের শীর্ষস্থানীয় ও দ্রুত বর্ধনশীল ফার্মাসিউটিক্যাল ও অ্যানিমাল হেলথ প্রোডাক্ট প্রতিষ্ঠান। ১৯৭২ সালে ফাইজার (বাংলাদেশ) লিমিটেড নামে কার্যক্রম শুরু করে প্রতিষ্ঠানটি। ১৯৯৩ সালে ফাইজার-এর বাংলাদেশ কার্যক্রমের মালিকানা স্থানীয় শেয়ারহোল্ডারদের কাছে হস্তান্তর করে। তখন এর নাম পরিবর্তিত হয় রেনাটা লিমিটেডে।

এদিন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হেলাল উদ্দীন আহমেদ।


   আরও সংবাদ