ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

দেশে যে কোনো মৃত্যুই কোভিড-১৯ নয় : মহাপরিচালক


প্রকাশ: ২ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


দেশে যে কোনো মৃত্যুই কোভিড-১৯ নয় : মহাপরিচালক

   

স্টাফ রিপোর্টার : দেশে যেকোনো মৃত্যুই কোভিড-১৯ নয় বলে জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, তাই কেউ যেন অযথা অপবাদ না দিয়ে যুক্তিসংগত আচরণ করে। দেশে গড়ে প্রতিদিন আড়াই হাজার মানুষ মারা যায়। 

শুক্রবার (৩ এপ্রিল) করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত অনলাইন ব্রিফিং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা.আবুল কালাম আজাদ মরদেহ দাফনের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

তিনি বলেন, গড়ে বাংলাদেশ প্রতিদিন ২ হাজার ৫০০ মানুষের মৃত্যু হয়। এই মৃত্যুর মধ্যে ৬৫-৭০ শতাংশ মৃত্যু হয় অসংক্রমিত রোগের কারণে। তারপর সড়ক দুর্ঘটনা, মাতৃত্বজনিত ও শিশুদের নানা সমস্যার কারণেও মৃত্যু হয়। ২৪ শতাংশ হয় বার্ধক্যজনিত নানা ধরনের সমস্যার কারণে। বাংলাদেশের অনেক মানুষের মৃত্যু আসলে এসব কারণে হচ্ছে।

হঠাৎ করে করোনার জন্য নিশ্চয়ই অনেক মৃত্যুর সংখ্যা বেড়ে যায়নি। আমাদের পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা বাড়িয়ে দিয়েছি। এসব ব্যবস্থা চালু হলে এ বিষয়ে আমরা আরও স্পষ্ট ধারণা পাব। তবে এটা সত্য হঠাৎ করে ২ হাজার ৫০০ জনের জায়গায় ৩-৪ হাজার মানুষ মরে যাচ্ছে এরকম পরিস্থিতি কিন্তু বাংলাদেশে তৈরি হয়নি।

আমরা এখন চেষ্টা করব যারা করোনা সন্দেহে মারা গেছেন তাদের মরদেহের যেন দ্রুত নমুনা সংগ্রহ করা হয়। কিন্তু আমাদের চিকিৎসকরা কিন্তু জানেন কোন মৃত্যুটি করোনার কারণে হয়েছে বা কোন মৃত্যুটি করোনা কারণে হয়নি। যে ক্ষেত্রে আমাদের প্রতিষ্ঠানগুলো বলবে এটা করোনাজনিত মৃত্যু হয়নি।

এসময়ে তিনি বলেন, মরদেহের দাফন নিয়ে যেন মানুষ অযথা অপবাদ দিয়ে সমস্যা সৃষ্টি না করে। একজন মানুষ যখন মারা যান তার পরিবারে এক ধরনের শোকের ছায়া তৈরি হয়। এক্ষেত্রে আমরা যদি তার পরিবারকে মরদেহ দাফনের জন্য না দেয় কিংবা অপবাদ দেয় এটা ঠিক নয়। কাজেই আমরা খারাপ আচরণ করব না। ভাইরাস থেকে মুক্ত হওয়ার জন্য মাস্ক পরিধানসহ অন্যান্য বিধিনিষেধ মেনে চলব।


   আরও সংবাদ