ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

২৭ বাংলাদেশি প্রতারিত হয়ে ভিয়েতনামে অবস্থান করছেন : হ্যানয় মিশন


প্রকাশ: ৫ জুলাই, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


২৭ বাংলাদেশি প্রতারিত হয়ে ভিয়েতনামে অবস্থান করছেন : হ্যানয় মিশন

   

কূটনৈতিক প্রতিবেদক : পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিয়েতনাম হ্যানয় মিশন থেকে জানা যায়, সাম্প্রতিক ২৭ বাংলাদেশি মানব পাচারকারী দালাল দ্বারা প্রতারিত হয়ে ভিয়েতনাম কর্তৃপক্ষের দেয়া একটি হোটেলে সাময়িকভাবে অবস্থান করছেন।

আজ সোমবার (৬ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বার্তায় এ তথ্য জানানো হয়।

এছাড়া ভিয়েতনাম দেশটি নয় যেখানে বিদেশী কর্মীদের জন্য প্রচুর কাজের সুযোগ পাওয়া যায়। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং দক্ষিণ পূর্ব এশিয়ার সমৃদ্ধ অঞ্চলের মতো সমৃদ্ধ দেশগুলিতে অবতরণের আশায় দালালদের মাধ্যমে বাংলাদেশী শ্রমিকরা প্রলুুব্ধ হন। 

হ্যানয়-এ বাংলাদেশ দূতাবাস এবং ভিয়েতনাম সরকারের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতায় ২ জুলাই হ্যানয়-ঢাকা-হ্যানয় রুটে একটি বিশেষ ফ্লাইট দেয়া।ফ্লাইট-এ এগারো বাংলাদেশী ভিয়েতনাম থেকে ফিরে আসেন।

এই সাতাশ জনকেও প্রত্যাবাসনের জন্য তালিকাভুক্ত করা হলে বাংলাদেশ সরকার তাদেরকে বিমান ভাড়া পরিশোধ করতে হবে বলে জানালে তারা আসতে অস্বীকৃতি জানায়। এদিকে অবৈধ শ্রমিকদের ফিরিয়ে আনতে সরকার কর্তৃক যাতায়াত ভাড়া দেওয়া বাংলাদেশ সরকারের কোনও বিধান নেই।

শ্রমিক বহনকারী ফ্লাইটগুলির ক্ষেত্রে, নিয়োগকারী দেশ বিমান ভাড়াটি প্রদান করে। উক্ত ২৭ বাংলাদেশী কর্মসংস্থান ভিসা নিয়ে না যাওয়ার কারণে তারা ভিয়েতনামে দর্শনার্থী হিসাবে ছিলেন।

২ জুলাই ঢাকার উদ্দেশ্য-এ বিমানটি ভিয়েতনাম ত্যাগ করলে তারা ভিয়েতনামে বাংলাদেশ দূতাবাসে জোরপূর্বক প্রবেশের চেষ্টা করে যা আন্তর্জাতিক আইন এবং ভিয়েতনামের স্থানীয় আইন উভয় লঙ্ঘন করে।

প্রথমত,এই অবাধ্য লোকেরা বাড়ি ফিরতে অস্বীকৃতি জানায়।দ্বিতীয়ত, দূতাবাসে অশৃঙ্খলভাবে প্রবেশের চেষ্টা করে দেশের ভাবমূর্তি নষ্ট না করে তাদের কিছু বলার থাকলে তারা শৃঙ্খলার সহিত বলতে পারত।

এছাড়াও তারা এখন সোশ্যাল মিডিয়ায় হুমকি দিচ্ছে তাদের দাবি মানা না হলে তারা একইভাবে বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস দখল করবে এবং সোশ্যাল মিডিয়ায় সরাসরি দেশের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করেছে।এ জাতীয় ধ্বংসাত্মক ক্রিয়াকলাপগুলি কোনো মানদণ্ড দ্বারা গ্রহণযোগ্য নয়। 

সম্প্রতি মার্কিন প্রকাশিত ট্র্যাফিকিং ইন পারসনস (টিআইপি)প্রতিবেদনে বাংলাদেশ সরকার শীর্ষ -২ তে উন্নীত হয়েছে।এর কারন বাংলাদেশ সরকারের সাফল্যে কয়েকটি স্বার্থান্বেষী মহল উদ্দেশ্যমূলকভাবে বাংলাদেশ সরকারের ক্ষতি করছে।

 ইতিমধ্যে বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলি অবৈধভাবে ভিয়েতনামে লোক পাঠানোর ক্ষেত্রে জড়িত পাচারকারীদের গ্রেপ্তারের জন্য কাজ করছে। 

তবে যে সকল ব্যক্তি অবৈধভাবে পাচারকারীদের দ্বারা প্রতারিত হয়ে বিদেশে যান তারাও বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার জন্য দায়ী।

উল্লেখ্য,কোভিড-১৯ মহামারীতে ফ্লাইট সংক্রান্ত বিধিনিষেধ এর কারনে ঢাকা-হ্যানয় পুনরায় ফ্লাইট চালু হতে সময় লাগবে।

বিএন নিউজ/খাদিজা জাহান


   আরও সংবাদ